চীনের পর তুরস্ক! ভারতকে চাপে রাখতে এবার কোন অস্ত্র মুইজ্জুর?

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১১ মার্চ ২০২৪ ০৯:৪৩; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ০০:১১

ছবি: সংগৃহীত

কয়েকদিন আগেই চীনের সঙ্গে প্রাণঘাতী নয় এমন অস্ত্র কেনার চুক্তি করেছিল মালদ্বীপ। এবার তারা তুরস্কের থেকে ড্রোন কিনল।

ভারত মহাসাগরের উপরে বিস্তৃত ‘এক্সক্লুসিভ ইকনোমিক জোন’-এ টহলদারির জন্যই ওই ড্রোন কেনা হয়েছে। শনিবার এক সংবাদমাধ্যমের রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।

তবে এখনও পর্যন্ত দ্বীপরাষ্ট্রের পররাষ্ট্র বা প্রতিরক্ষা মন্ত্রণালয় এই নিয়ে কোনও বিবৃতি দেয়নি। ওই সংবাদমাধ্যমের দাবি, মালদ্বীপ প্রশাসনের সঙ্গে যুক্ত এক সিনিয়র কর্মকর্তা দাবি করেছেন, তুরস্কের এক সংস্থার থেকে গত ৩ মার্চ ড্রোনগুলো কেনা হয়েছে। এই মুহূর্তে সেগুলো নুনু মাফারু আন্তর্জাতিক বিমানবন্দরে রয়েছে।

এদিকে গুঞ্জন, আগামী সপ্তাহ থেকেই এই ড্রোনের সাহায্যে নজরদারি চালানো শুরু করবে মালদ্বীপ। তবে ঠিক কতগুলো ড্রোন কেনা হয়েছে তা এখনও জানা যায়নি। প্রসঙ্গত, মালদ্বীপের ‘চীনপন্থি’ প্রেসিডেন্ট মুইজ্জু আগেই ইঙ্গিত দিয়েছিলেন তার প্রশাসন নজরদারি ড্রোন কেনার পরিকল্পনা করেছে।

প্রসঙ্গত, গত কয়েক মাসে ভারত ও মালদ্বীপের সম্পর্কের ফাটল চওড়া হয়েছে। ভারতপন্থী মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাসিদ ইতিমধ্যেই ক্ষমা চেয়েছেন।

কিন্তু এমন পরিস্থিতিতে মুইজ্জু চীনের পাশাপাশি তুরস্কের হাতও শক্ত করে ধরতে চাইছেন বলেই মনে করা হচ্ছে। বলে রাখা ভালো, ক্ষমতায় আসার পর প্রথম বিদেশ সফর হিসেবে তুরস্কেই গিয়েছিলেন তিনি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top