পশ্চিমবঙ্গে মুখ পুড়লো বিজেপির 'মুখ' শুভেন্দু অধিকারীর, তৃণমূলের চমক

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৫ জুন ২০২৪ ১১:০৬; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৫

ছবি: সংগৃহীত

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পশ্চিমবঙ্গের ভোটে শুভেন্দু অধিকারীর মতামতকেই বেশি গুরুত্ব দিয়েছিলেন বলে বিজেপির অন্দরেই আলোচনা ছিল। কিন্তু গোটা দেশে বিজেপির শক্তিক্ষয়ের দিনে বঙ্গেও বড় ধাক্কা খেয়েছে পদ্মশিবির। সেই ধাক্কার পরে বিজেপিতে শুভেন্দুর ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

এই নির্বাচনে বিজেপি ভাল ফল করলে আগামী বিধানসভা নির্বাচনে বিজেপির ‘মুখ’ হয়ে উঠতে পারতেন শুভেন্দু। কিন্তু ফলের যে ইঙ্গিত, তাতে মুখ তো দূরস্থান, মুখরক্ষা করাই মুশকিল বিরোধী দলনেতার!

শুভেন্দুর সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে মেদিনীপুর আসনে অগ্নিমিত্রা পাল এবং বর্ধমান-দুর্গাপুরে দিলীপ ঘোষ পিছিয়ে পড়ার কারণে। এটা সর্বজনবিদিত যে, শুভেন্দুর ইচ্ছাতেই দিলীপকে তার জেতা আসন থেকে অন্যত্র সরিয়েছিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

পদ্মশিবিরের অনেকেই বলতে শুরু করেছেন, শুভেন্দু ‘গোঁ’ ধরে বসে না থাকলে মেদিনীপুরে পিছিয়ে পড়তে হত না। রাজ্যের সবচেয়ে সফল সভাপতি দিলীপকেও আনকোরা আসনে গিয়ে পরাজয়ের মুখে পড়তে হত না। বিজেপির ‘আদি’ নেতারা বলছেন ,শুভেন্দুর জন্যই রাজনীতিতে এসেই জয় পাওয়া এবং অন্যদের জেতানো দিলীপ ঘোষকে হারানোর ছক করেই অন্য আসনে পাঠানো হয়েছিল।

অন্যদিকে পশ্চিমবঙ্গে চমক দেখাচ্ছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। এ রাজ্যে লোকসভার আসন ৪২টি। তার মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ৩২ আসনে এগিয়ে আছে দলটি। সবচেয়ে বড় খবর হলো বিজেপি নেতা দিলীপ ঘোষ বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের ফল অনুযায়ী তৃণমূল প্রার্থী কীর্তি আজাদের কাছে পিছিয়ে পড়েছেন। দিলীপের চেয়ে আজাদ ৫০ হাজার ভোটে এগিয়ে আছেন। পশ্চিম মেদিনীপুরে ঘাটালে বড় ব্যবধানে এগিয়ে আছেন চিত্রনায়ক দেব। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বী হিরন। শেষ খবর পাওয়া পর্যন্ত দেব পেয়েছেন দুই লাখ ৪৫ হাজার ৫৯৯ ভোট। হিরণ পেয়েছেন এক লাখ ৯৪ হাজার ৮০২ ভোট। অর্থাৎ ৫০ হাজারের বেশি ভোটে এগিয়ে আছেন দেব।

মেদিনীপুর লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পালকে পিছনে ফেলে দিয়েছেন অভিনেত্রী জুন মালিয়াও।

জুন ১ লাখ ৬৩ হাজার ১২৬ ভোট পেয়েছেন দুপুর ১টা পর্যন্ত। অগ্নিমিত্রার থেকে তার প্রাপ্ত ভোটের ব্যবধান ৩৬,১৫০। অন্যদিকে, ঝাড়গ্রামে এখনও এগিয়েই তৃণমূল। তৃণমূল প্রার্থী কালীপদ সোরেন পেলেন ২ লাখ ৩ হাজার ২৯৪ ভোট। বিজেপির প্রার্থী প্রণত টুডু এখন ১ লাখ ৬২ হাজার ৪৬০ ভোট পেয়েছেন। ৪০ হাজার ৮৩৪ ভোটে এগিয়ে রয়েছে তৃণমূল। সন্দেশখালি ইস্যুতে তপ্ত বসিরহাটে সন্দেশখালি আন্দোলনের মুখ রেখা পাত্রকে প্রার্থী করেছিল বিজেপি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top