ফিলিস্তিনি নারীদের ধর্ষণের জন্য ইসরাইলে কারাগার!

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৫; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৩

ছবি: সংগৃহিত

বন্দী ফিলিস্তিনি নারীদের ধর্ষণের জন্য বিশেষায়িত কুখ্যাত এসডি টাইমান কারাগার বন্ধের আবেদন খারিজ করে দিয়েছে ইসরাইলের সুপ্রিম কোর্ট। দেশটির কয়েকটি মানবাধিকার সংগঠন সেটি বন্ধের জন্য আবেদন করেছিল।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাসোসিয়েশন ফর সিভিল রাইটস, দ্য ডক্টরস ফর হিউম্যান রাইটস, গিশা, হ্যামোকড এবং কমিটি অ্যাগেইনস্ট টর্চারের মে মাসে করা একটি পিটিশনে এই করা হয়।

অ্যাসোসিয়েশন ফর সিভিল রাইটস এক বিবৃতিতে বলেছে, পিটিশনে দক্ষিণ ইসরাইলের নেগেভ মরুভূমিতে অবস্থিত কারাগারটি অবিলম্বে বন্ধ করার আহ্বান জানানো হয়েছিল। কিন্তু আদালত বন্ধের অনুরোধ প্রত্যাখ্যান করেছে। এর পরিবর্তে সুপ্রিম কোর্ট রাষ্ট্রপক্ষকে সতর্ক করেছে, যেন ফিলিস্তিনি বন্দীদের চিকিৎসার ক্ষেত্রে অবশ্যই আইন মেনে চলা হয়।

অ্যাসোসিয়েশন আরো জানিয়েছে, এই কঠিন দিনগুলোতে সুপ্রিম কোর্টকেও এমন রায় জারি করতে হবে, যা স্পষ্ট করবে যে রাষ্ট্রকে অবশ্যই আইন মেনে চলতে হবে এবং বন্দীদের অপব্যবহার করা নিষিদ্ধ করতে হবে।

সংস্থাটি আরো জানিয়েছে, ২০২৩ সালের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কারাগারটিতে শতাধিক ফিলিস্তিনিকে শোচনীয় পরিস্থিতিতে আটকে রাখা হয়েছে। সেখানে তাদের জন্য কোনো শয্যা বা পর্যাপ্ত আশ্রয় নেয়ার মতো কিছু নেই। এছাড়া শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। বন্দীদের হাত বেদনাদায়ক অবস্থানে বেঁধে রাখা হয়। অ্যানেশেসিয়া ছাড়াই অস্ত্রোপচার করা হয়। দীর্ঘ সময় চোখ বেঁধে রাখা হয়। নানা সময় মারধর করা এবং চিকিৎসায় মারাত্মক অবহেলা করা হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top