যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান, সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২০; আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৫:১৮

ছবি: সংগৃহিত

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ১২টি দেশের দেওয়া লেবাননের হিজবুল্লাহর সঙ্গে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। উল্টো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার সামরিক বাহিনীকে সর্বশক্তি দিয়ে লেবাননে হামলা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। বুধবার রাতেও লেবাননে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গত দুই দশকে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে এটা সবচেয়ে ভয়াবহ লড়াই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার এক্স অ্যাকাউন্টে এক বিবৃতিতে বলেন, ‘যুদ্ধবিরতির খবর সত্য নয়।’ নেতানিয়াহুর দফতর থেকেও বলা হয়েছে, তিনি এই প্রস্তাবের কোনো জবাবও দেননি। ইসরায়েলি বাহিনীগুলোকে দেওয়া পরিকল্পনা অনুযায়ী সর্বশক্তি দিয়ে লড়াই চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বৃহস্পতিবার সামাজিক মাধ্যম এক্সে বলেন, উত্তরে (লেবানন সীমান্ত) কোনো যুদ্ধবিরতি হয়নি। হিজবুল্লাহর সঙ্গে সর্বশক্তি নিয়ে বিজয় আসার আগ পর্যন্ত আমরা যুদ্ধ চালিয়ে যাব, যাতে নিরাপত্তার সঙ্গে ইসরায়েলের (উত্তরাঞ্চলের) বাসিন্দারা নিজ নিজ বাড়িঘরে ফিরতে পারেন।

ইসরায়েল জানিয়েছে, তারা লেবাননে একটি স্থল অভিযান চালানোর প্রস্তুতি হিসেবে এসব হামলা চালাচ্ছে। ইসরায়েলি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হালেভি দেশটির সেনাসদস্যদের উদ্দেশে বলেছেন, হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননে ব্যাপক বিমান হামলা তাদের ‘শত্রু অঞ্চলে প্রবেশের পথ’ তৈরি করে দিতে পারে। হালেভিই ইসরায়েলের প্রথম কোনো ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তা, যিনি লেবাননে স্থল অভিযান যে অনিবার্য, তার ইঙ্গিত দিয়েছেন।

ইসরায়েলি বাহিনী গত সোমবার থেকে লেবাননে ব্যাপক হামলা শুরু করে। ইসরায়েলের দাবি, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত ৬২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বুধবার এক দিনে ৭২ জন নিহত ও প্রায় ৪০০ জন আহত হয়েছেন।

বুধবার রাতে লেবাননে হিজবুল্লাহর ৭৫টি অবস্থানে বিমান থেকে বোমা হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েল। দিনের শেষদিকে লেবাননের ইউনিনে শহরে একটি তিনতলা ভবনে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে কমপক্ষে ২৩ জন নিহত হন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। এ ঘটনায় আরও আটজন আহত হন। হতাহতদের সবাই সিরিয়ার নাগরিক।

এদিকে ইসরায়েলের অব্যাহত হামলার মুখে লেবাননে ৯০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ২২ হাজারের বেশি মানুষ সীমান্ত পার হয়ে সিরিয়ায় আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে।

অন্যদিকে ইসরায়েলের বিমান হামলার জবাবে দেশটির উত্তরাঞ্চলে রকেট হামলা চালিয়েছেন হিজবুল্লাহ যোদ্ধারা। রাফালে সামরিক স্থাপনা লক্ষ্য করে এ হামলা চালানোর কথা জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

বিষয়টি স্বীকার করে ইসরায়েলে সামরিক বাহিনী জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চল লক্ষ্য করে ৪৫টি রকেট ছুড়েছে হিজবুল্লাহ। কিছু রকেট ভূপাতিত করা হয়েছে। আর বাকিগুলো খোলা জায়গায় পড়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top