ফিলিস্তিনিদের বেলুনকে কেন ভয় পায় ইসরায়েল?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ জুন ২০২১ ১৮:০৬; আপডেট: ১৮ জুন ২০২১ ১৮:০৭

রাজটাইমস ডেস্ক

ক্ষেপণাস্ত্রের মতোই কাজ করছে ফিলিস্তিন থেকে ইসরায়েলে পাঠানো আগুনে বেলুন৷ এসব আগুনে বেলুনে রীতিমত তটস্থ ইসরায়েল। অবরুদ্ধ গাজা থেকে ইহুদিবাদীদের উপশহরগুলো লক্ষ্য করে উড়ানো হচ্ছে বেলুনগুলো।

আরাবি ২১ এক প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের অব্যাহত বর্বরতা ও গাজার ওপর অবরোধের প্রতিবাদে এসব আগুনে বেলুন পাঠাচ্ছে ফিলিস্তিনিরা।

এসব বেলুনে ক্ষতির মুখে পড়ছে ইহুদিরা। গত দুই দিনে ফিলিস্তিনিদের আগুনে বেলুনের কারণে ইসরাইলের ২৪টি স্থানে আগুন লেগেছে। এর ফলে দখলদারদের কৃষিজমিরও ব্যাপক ক্ষতি হয়েছে।

গাজা উপত্যকার আশেপাশে গড়ে ওঠা ইহুদিবাদী উপশহরগুলোর বাসিন্দারা স্বীকার করেছেন, আগুনের বেলুনগুলোর ঝুঁকি ক্ষেপণাস্ত্রের চেয়ে কোনো অংশেই কম নয়। কোনো কোনো ক্ষেত্রে এটি আরও বেশি ক্ষতিকর।

আগুনে বেলুনগুলো ইহুদিবাদীদের মধ্যে এতটাই আতঙ্ক তৈরি করেছে যে, দখলদার প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও প্রতিক্রিয়া জানিয়েছেন। ক্ষেপণাস্ত্রের মোকাবেলায় যে প্রতিক্রিয়া দেখানো হয় এ ক্ষেত্রেও সে ধরণের প্রতিক্রিয়া দেখাতে সোনবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

ইহুদিবাদী আগ্রাসন ও নিপীড়নের প্রতিক্রিয়ায় গাজা থেকে এ ধরণের বেলুন পাঠাচ্ছেন সাধারণ ফিলিস্তিনিরা।

প্রসঙ্গত, হামাস-ইসরায়েল ১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে উভয় পক্ষের যুদ্ধবিরতি কার্যকর হয়। এরপর গত মঙ্গলবার দখলদার ইসরাইলের উগ্রপন্থী ইহুদিবাদীরা পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরে উসকানিমূলক পতাকা মিছিল করে। এ নিয়েও ফিলিস্তিনি জনগণ ও ইহুদিবাদীদের মধ্যে টানটান উত্তেজনা সৃষ্টি হয়।

  • এসএইচ 


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top