ভারতের সুপ্রিম কোর্টে কোভিড টিকা ট্রায়ালের তথ্য প্রকাশের দাবিতে মামলা

রাজ টাইমস | প্রকাশিত: ১০ আগস্ট ২০২১ ০৫:৫৯; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৫

ছবি: সংগৃহীত

করোনা টিকা ট্রায়ালের তথ্য প্রকাশের দাবিতে ভারতের সুপ্রিম কোর্টে মামলা দায়েরের ঘটনা ঘটেছে। সোমবার বিচারপতি এল নাগেশ্বর রাও এবং ঋষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি হয়।

মামলার প্রেক্ষিতে কেন্দ্রকে একটি নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। সেই নোটিশের প্রেক্ষিতে জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে শীর্ষ আদালতের তরফে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতে এখনও অনেক মানুষ টিকা নিতে অনিচ্ছুক। টিকার কার্যকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সন্দেহ থাকায় এই অনীহা প্রকাশ। এর প্রেক্ষিতে ন্যাশনাল টেকনিকাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের সাবেক সদস্য ড. জেকব পুলিয়েলের পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয়। আইনজীবী প্রশান্ত ভূষণের মামলাটি ড. জেকবের হয়ে লড়ছেন।

আইনজীবী প্রশান্ত ভূষণ বলেন, এটি কোনোভাবেই টিকা বিরোধী কোনও মামলা নয়। তবে টিকা নিয়ে স্বচ্ছতার তাগিদে এই মামলা করা হয়েছে।

আদালত এদিন বলে, 'মামলার শুনানি হলে এই বার্তা যাওয়া উচিত নয় যে, টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। ইতিমধ্যেই দেশে টিকা নিয়ে অনেকেই সন্দিহান।'

এর জবাবে প্রশান্ত ভূষণ বলেন, 'দেশে প্রথমবার জরুরি ভিত্তিতে কোনও টিকার প্রয়োগ চলছে। পুরো ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া এর আগে কখনও এরকমটা হয়নি।'

কয়েকদিন আগেই ভারতের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, কার্যকারিতা, রোগ প্রতিরোধ ক্ষমতা-সহ অন্যান্য মানদণ্ড মাথায় রেখেই করোনার টিকা তৈরি করা হয়েছে। পাশাপাশি দেশে শিশুদের টিকাকরণের ট্রায়াল চলছে। এই ট্রায়াল চলাকালীন শিশুদের সুরক্ষার বিষয়টি সবার আগে নিশ্চিত করা হয়েছে। ১৮ বছরের কম বয়সীদেরও যাতে দ্রুত টিকা দেওয়া যায়, সরকার সর্বাত্মকভাবে সে চেষ্টাও করছে।

সূত্র: যুগান্তর/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top