তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে লেবাননে নিহত ২০

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৫ আগস্ট ২০২১ ২১:৫১; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:২৭

সংগৃহীত ছবি

লেবাননের উত্তরে আককার জেলায় এক জ্বালানি তেলের ট্যাঙ্কারের বিস্ফোরণে অন্তত ২০ জন নিহত ও শ'খানেক লোক আহত হয়েছেন। রোববার সকালে বিস্ফোরণের ঘটনায় এই হতাহতের ঘটনা ঘটে বলে জানায় লেবাননের রেড ক্রস।

রেড ক্রস জানায়, আহতদের মধ্যে অন্তত ৭৯ জনকে স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করানো হয়েছে।

আককার হাসপাতারের এক কর্মচারী ইয়াসিন মাতলেজ জানিয়েছেন, ওই হাসপাতারে অন্তত সাতটি লাশ রাখা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির কাছে তিনি বলেন, 'আগুনে লাশগুলো এতোই পুড়ে গেছে যে আমরা তাদের শনাক্ত করতে পারছি না।'

এছাড়া হাসপাতালে আগুনে পোড়া ব্যক্তিদের চিকিৎসার সুবিধা না থাকায় বেশিরভাগ আহত ব্যক্তিকেই ফিরিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে সামরিক ও নিরাপত্তা বাহিনীর ভিন্ন দুই সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, লেবাননের সামরিক বাহিনী জব্দ করা এক জ্বালানি ট্যাঙ্কার থেকে গ্যাসোলিন বিতরণের সময় এই বিস্ফোরণ ঘটে।

লেবাননের সরকারি ন্যাশনাল নিউজ এজেন্সির খবরে বলা হয়, গ্যাসোলিনের জন্য জমা হওয়া বাসিন্দাদের মধ্যে হাতাহাতি শুরু হওয়ার পর এই বিস্ফোরণ ঘটে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, এসময় ওই ট্যাঙ্কারের কাছে প্রায় দুই শ' লোক ছিলেন।

তবে হাতাহাতি ও বিস্ফোরনের আগেই সামরিক বাহিনীর সদস্যরা ওই স্থান ত্যাগ করেন বলে ন্যাশনাল নিউজ এজেন্সির খবরে জানানো হয়।

এক সপ্তাহ আগে লেবাননের কেন্দ্রীয় ব্যাংক জ্বালানির ওপর ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে জ্বালানি নিয়ে দেশটিতে আকস্মিক সংকটের সূচনা হয়।

শনিবার থেকে বিভিন্ন পেট্রোল স্টেশনে মোতায়েনরত লেবাননের সামরিক বাহিনীর সদস্যরা স্টেশন মালিকদের জ্বালানি বিক্রি করতে বাধ্য করে। এছাড়া সিরিয়া সীমান্তে জ্বালানি চোরাচালানিদের লক্ষ্য করে অভিযান চালিয়ে কয়েক দিনে হাজার হাজার লিচার গ্যাসোলিন জব্দ করে সামরিক বাহিনী।

গত বছরের আগস্টে বৈরুত বন্দরের ভয়াবহ বিস্ফোরণের আগ থেকেই লেবাননের অর্থনৈতিক অবস্থার দ্রুতই পতন হচ্ছিল। করোনাভাইরাস সংক্রমণ ও বৈরুত বন্দরের বিস্ফোরণ এই পতনে আরো গতি সৃষ্টি করে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top