গাজায় আবারো ইসরাইলি বিমানের হানা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ আগস্ট ২০২১ ২৩:৫৪; আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৯

সংগৃহীত ছবি

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড গাজা উপত্যকায় নতুন করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। রোববার সকালে গাজায় ভিন্ন ভিন্ন দুই স্থানে এই হামলা চালানো হয়।

প্রত্যক্ষদর্শীরা বলেন, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সশস্ত্র শাখা ইজ্জুদ্দিন আল-কাসসাম ব্রিগেডের ব্যবহৃত এক স্থাপনা ও একটি কৃষি খামারে এই হামলা চালানো হয়।

হামলায় কেউ হতাহত হয়েছে কি না, এই বিষয়ে কিছু জানায়নি ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

ইসরাইল জানিয়েছে, গাজা থেকে আগুনে বেলুন হামলার প্রতিক্রিয়ায় তারা হামাসের ব্যবহৃত একটি প্রশিক্ষণ ক্ষেত্র ও অস্ত্র তৈরির একটি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে।

এর আগে শনিবার গাজায় ইসরাইলের অবরোধের প্রতিবাদে ফিলিস্তিনিদের বিক্ষোভের পর এই ভূখণ্ডে হামলা চালায় ইসরাইলি বিমান।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, হামলায় অন্তত ১১ জন আহত হয়েছিলেন।

চলতি বছরের ১০ মে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদের ফলে সৃষ্ট বিক্ষোভে মসজিদুল আকসাসহ ঐতিহাসিক ফিলিস্তিনের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের ওপর হামলার জেরে ইসরাইলি সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে জড়ায় গাজা নিয়ন্ত্রণকারী সংগঠন হামাস। ওই সময় টানা ১১ দিন অবরুদ্ধ ভূখণ্ডে বিমান হামলা চালায় ইসরাইল। অপরদিকে ইসরাইলি ভূখণ্ডে ক্রমাগত রকেট নিক্ষেপ করে হামাস।

১১ দিনের এই সংঘর্ষে ইসরাইলি বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৫৭ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার নয় শ' ৪৮ গাজাবাসী। অপরদিকে হামাসের নিক্ষিপ্ত রকেটে ইসরাইলের ১৩ অধিবাসী নিহত ও সাত শ’ ৯৬ জনের বেশি আহত হয়েছেন।

গাজায় ইসরাইলের টানা ১১ দিনের আগ্রাসনের পর ২০ মে রাতে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। মিসরীয় উদ্যোগে এই যুদ্ধবিরতির প্রচেষ্টায় ইসরাইলি মন্ত্রিসভার অনুমোদনের পর ২১ মে সকাল থেকে তা কার্যকর হয়।

 

সূত্র : আনাদোলু এজেন্সি



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top