চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

যুদ্ধে ব্যবহৃত হতে পারে ফাদার অব অল বম্বস

ডেক্স রির্পোট | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১০:৪৪; আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১০:৪৫

ফাইল ছবি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে এবার ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে এলো আরও চাঞ্চল্যকর তথ্য। ইউক্রেনের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে শক্তিধর বোমা :ফাদার অব অল বম্বস” ব্যবহারের পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, এমনটাই বলা হয়েছে প্রতিবেদনে। যা যুক্তরাষ্ট্রের মাদার অব অল বম্বসের চেয়েও চারগুন শক্তিশালী। নিবিড় আমীনের ডেস্ক রিপোর্ট।

২০০৭ সালে ৪৪ টনের বিশ্বের সবচেয়ে শক্তিশালী টিএনটি থার্মোবারিক বোমা তৈরী করে রাশিয়া। নাম- ফাদার অব অল বম্বস বা এফওএবি। হামলাস্থলে বিমান থেকে ফেলা হয় বোমাটি। ডিটোনেট করা হয় মাঝ আকাশেই। এই বোমার বিস্ফোরণের পর যে শকওয়েভ ও তাপমাত্রার সৃষ্টি হয় তার অভিঘাত এতটাই বেশি যে ক্ষতির পরিমান কল্পনার বাইরে। ৩শ কিলোমিটার অঞ্চল জুড়ে হতে পারে এর অভিঘাতের পরিসর। আর এই শক্তিধর বোমটিই রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে বলে উঠে এসেছে ব্রিটিশ সংবাদ মাধ্যমে।

যুক্তরাষ্ট্রের কাছে রয়েছে মাদার অব অল বম্বস বা এমওএবি। তবে রাশিয়ার এফওএবি এর চেয়ে চার গুন্ বেশি শক্তিশালী। মার্কিন বোমাটি ২০১৭ সালে আইএসের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল। তবে এটির অভিঘাতে কত মানুষের প্রাণহানি হয়েছিল তা প্রকাশ্যে আনেনি মার্কিন প্রশাসন।

যুক্তরাষ্ট্রের মতো মাদার অফ বম্বস রয়েছে চীনেরও। যুক্তরাষ্ট্রকে টেক্কা দেয়ার উদ্দেশেই বোমাটি তৈরী করেছিল চীনারা। ২০১৯ সালে চালানো হয়েছে বোমার পরীক্ষাও।

সূত্র: নিউজ ২৪।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top