এখন রুশ মুদ্রা চলবে ইউক্রেনের শহরে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২ ০৩:৪০; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ০৩:৩০

ছবি: প্রতীকী

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এই প্রথম দেশটির কোনো শহরে নিজস্ব মুদ্রা চালু করার সিদ্ধান্ত নিল রাশিয়া। যদিও রাশিয়ার এমন সিদ্ধান্তের কারণ এখনও স্পষ্ট নয়।

ইউক্রেনে চলছে রুশ সামরিক অভিযান। এরই মধ্যে দেশটির দক্ষিণের শহর খেরসনের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে রুশ সেনারা। এবার রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম রিয়া নভোস্তিতে বলা হয়েছে, ১ তারিখ থেকে শহরটিতে রুশ মুদ্রা রুবল ব্যবহার শুরু হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, খেরসনের সামরিক-বেসামরিক প্রশাসনের ডেপুটি চেয়ারম্যান কিরিল স্ট্রেমাওসভ বলেছেন, ১ তারিখ থেকে রুশ মুদ্রা চালুর পর আপাতত ইউক্রেনীয় মুদ্রা রিভনিয়াও চলবে। তবে ৪ মাসের মধ্যে শহরটিতে পুরোপুরি রুশ মুদ্রার প্রচলন হবে।

মে মাসের ১ তারিখ থেকে যদি খেরসনে রুশ মুদ্রা ব্যবহার শুরু হয়, তাহলে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এমন পদক্ষেপ প্রথমবারের মতো নেয়া হলো রাশিয়ার পক্ষ থেকে। এর আগে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর সপ্তাহখানেকের মধ্যেই খেরসন শহর দখলের দাবি করে রুশ সেনারা।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান।
ইউক্রেনকে ‘অসামরিকায়ন’ ও ‘নাৎসিমুক্তকরণ’ এবং দোনেৎস্ক ও লুহানস্কের রুশ ভাষাভাষী বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top