রাজস্ব আয়ে প্রবৃদ্ধি ২১ শতাংশের বেশি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৭; আপডেট: ২ অক্টোবর ২০২২ ১৫:৫৪

ফাইল ছবি

লক্ষ্যমাত্রার চেয়ে পিছিয়ে থাকলেও চলতি অর্থবছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায়ে বড় উলম্ফন হয়েছে। এ বছরের জুলাই-আগস্টে রাজস্ব আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২১ শতাংশের বেশি। খবর বণিক বার্তার।

গত অর্থবছরে একই সময়ে প্রবৃদ্ধি ছিল সাড়ে ১৪ শতাংশ। তবে লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায়ে এখনো ৩ হাজার ৩১৯ কোটি ৪৪ লাখ টাকা পিছিয়ে রয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

রাজস্ব বোর্ডের হালনাগাদ পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মাসে কাস্টমস, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং আয়কর মিলে আদায় হয় ৪০ হাজার ২৭০ কোটি টাকা। গত অর্থবছরের এ সময়ে আদায় হয়েছিল ৩৩ হাজার ২৪৭ কোটি টাকা। ফলে রাজস্ব আয় বেড়েছে ২১ দশমিক ১৩ শতাংশ।

আমদানি, ভ্যাট ও আয়কর- এ তিন উৎস থেকে রাজস্ব আহরণ করে এনবিআর। মোট আদায়ের ৩৯ শতাংশ আসে ভ্যাট থেকে। আয়কর থেকে আয় হয় ৩৭ শতাংশ। বাকি রাজস্ব আসে আমদানি শুল্ক থেকে।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে আমদানি শুল্ক খাতে আদায় হয়েছে ১৪ হাজার ৮৬৩ কোটি টাকা। গত অর্থবছরের এই সময়ে আদায় হয়েছিল ১১ হাজার ৫৬২ কোটি টাকা। প্রবৃদ্ধি হয়েছে ২৮ দশমিক ৫৬ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে অভ্যন্তরীণ রাজস্বের অন্যতম উৎস ভ্যাট আদায় হয় ১৫ হাজার ৩৩ কোটি টাকা। গত অর্থবছরে এই সময়ে আদায় হয় ১২ হাজার ৯৬৫ কোটি টাকা। ভ্যাটে এই সময়ে প্রবৃদ্ধি হয় ১৬ শতাংশ।

অন্যদিকে, অভ্যন্তরীণ সম্পদের আরেকটি উৎস আয়করে আদায় হয় ১০ হাজার ৩৭৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময় আদায় হয় ৮ হাজার ৭১৯ কোটি টাকা। ফলে আয়করে জুলাই-আগস্টে প্রবৃদ্ধি দাঁড়ায় ১৯ শতাংশ।

সব মিলে চলতি অর্থবছরের জুলাই-আগস্টে আহরণ হয় ৪০ হাজার ২৭০ কোটি টাকা, যা বাৎসরিক মোট লক্ষ্যমাত্রার ১১ শতাংশ। গত অর্থবছরে এনবিআর রাজস্ব আদায় করে ২ লাখ ৬১ হাজার কোটি টাকা।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top