আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২ ২০:০০; আপডেট: ৪ ডিসেম্বর ২০২২ ২০:০৩

রাজটাইমস ডেস্ক

১. হঠাৎ বাতিল পিইসি পরীক্ষা, শিক্ষক-অভিভাবকরা ক্ষুব্ধ

হঠাৎ করেই সিদ্ধান্ত আসলো প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা আর হচ্ছে না। সেই পুরনো বৃত্তি পরীক্ষা ফিরে এল তেরো বছর পরে। আকস্মিক এই সিদ্ধান্তে জানানো হয়, প্রতিটি স্কুল থেকে পঞ্চম শ্রেণির অন্তত ১০ ভাগ শিক্ষার্থীকে এ পরীক্ষায় পাঠাতে হবে। খবর যুগান্তরের।

লিঙ্ক

২. ঢাকায় আসছেন এডিবির ভাইস প্রেসিডেন্ট

চলতি সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট আসক লাভাসা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১ বিলিয়ন (১০০ কোটি) মার্কিন ডলারের ঋণ সহায়তা আলোচনার জন্য এই সফর। খবর যুগান্তরের।

লিঙ্ক

৩. কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের রেকর্ড

সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ গ্রহণের ক্ষেত্রে অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। শুধু ১ থেকে ১৫ নভেম্বর এই ১৫ দিনে কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ৭ হাজার ৭০০ কোটি টাকা। খবর যুগান্তরের।

লিঙ্ক

৪. গত অর্থবছরে যন্ত্রপাতি আমদানিতে চারগুণ ব্যয়

প্রতিবছর যন্ত্রপাতি আমদানিতে ব্যয়ের চারগুণ ব্যয় হয়েছে গত অর্থবছরে (২০২১-২২)। সংশ্লিষ্টরা এর পেছনে পুরনো ঋণপত্রের (এলসি) বিলম্বিত অর্থ পরিশোধ ও যন্ত্রপাতির মূল্যবৃদ্ধিকে দায়ী করলেও অর্থনীতিবিদ ও ব্যাংকাররা দেখছেন ভিন্নভাবে। খবর যুগান্তরের।

লিঙ্ক

৫. রপ্তানিতে রেকর্ড আয় বাংলাদেশের

ডলার সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। তবে আশার আলো হচ্ছে বাংলাদেশ রপ্তানি আয়ে রেকর্ড গড়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান বলছে, অক্টোবর শেষে সামগ্রিকভাবে পণ্য রপ্তানিতে ৭ শতাংশ প্রবৃদ্ধি ছিল। নভেম্বর শেষে সেটি বেড়ে ১০.৮৯ শতাংশ হয়েছে। সব মিলিয়ে চলতি ২০২২-২৩ অর্থবছরে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে ২ হাজার ১৯৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। খবর মানবজমিনের।

লিঙ্ক

৬.যুবদল সভাপতি টুকুকে তুলে নেওয়ার অভিযোগ

রাজশাহী থেকে বিএনপির গণসমাবেশ থেকে ফেরার পথে জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সহ সভাপতি নুর ইসলাম নয়ন ও টুকুর একান্ত সহকারি মোকলেসকে আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। খবর ডেইলি স্টারের।

লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top