ভারত-চীনের সঙ্গে সম্পর্ক কেমন, আওয়ামী লীগকে মার্কিন পর্যবেক্ষক দলের প্রশ্ন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২৩ ২১:৫৬; আপডেট: ১৪ মে ২০২৪ ০৭:০৩

ছবি: সংগৃহীত

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর সঙ্গে আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্রনীতি জানতে চেয়েছেন ঢাকায় সফররত মার্কিন পর্যবেক্ষক দল। বিশেষ করে, ভারত-চীনের সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক কেমন তা জানতে চেয়েছে তারা।

শুক্রবার (১৩ অক্টোবর) বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমদ।

শাম্মী আহমদ বলেন, বাংলাদেশের ফরেন পলিসি এবং বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন পর্যবেক্ষক দলের সঙ্গে আলোচনা হয়েছে। এই উপমহাদেশের যে রাজনৈতিক টানাপোড়েন, যা আন্তর্জাতিক পর্যায়েও আছে এসব বিষয়ে বাংলাদেশের কী ভূমিকা, আওয়ামী লীগ কী চিন্তা করছে- এগুলো নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, তারা জানতে চেয়েছে ভারতের সঙ্গে সম্পর্ক কেমন? চীনের সঙ্গে কেমন? উপমহাদেশের যে দেশগুলো আছে তাদের সঙ্গে আমাদের সম্পর্ক কেমন? আমরা আমাদের বিষয়গুলো জানিয়েছি। বাংলাদেশে পররাষ্ট্রনীতি, আমাদের জাতির পিতা যেটা দিয়ে গেছেন, সকলের সঙ্গে বন্ধুত্ব-কারো সঙ্গে বৈরিতা নয়, সেটাই ফোকাস করা হয়েছে।

ভারতের সঙ্গে সম্পর্কের বিষয়ে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জানান, ভারত আমাদের পরীক্ষিত বন্ধু। আমাদের দুর্দিনে ’৭১ সালে ভারত যেভাবে আমাদের পাশে ছিল, সেটাকে আমরা সম্মানের চোখেই দেখি।

আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন, দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব) মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদের সদস্য ইনাম আহমেদ চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক উপ-কমিটির সদস্য খালেদ মাসুদ আহমেদ প্রমুখ। অন্যদিকে, মার্কিন প্রতিনিধি দলে ছিলেন ইউএস ইনস্টিটিউট ফর পিস (ইউএসআইপি)-এর প্রতিনিধি জেফরি ম্যাগডোনাল্ড, ডেন মার্কি ও ইশা গুপ্তা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top