রাতেই ৮০ কিমি ঝড়ের পূর্বাভাস, সতর্কতা জারি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪ ২০:৩৪; আপডেট: ৩০ মে ২০২৪ ১৬:০৬

ছবি: সংগৃহীত

রাত ১টার মধ্যে দেশের ৩ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৫টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার বিশেষ পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে টানা কয়েক দিন ধরে চলা তাপদাহে নগর জীবনে যখন হাঁসফাঁস অবস্থা তখন মঙ্গলবার বিকেলে রাজধানীতে দেখা মিলেছে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি। এতে জনজীবনে নেমেছে প্রশান্তি।

আবহাওয়া অফিসের তথ্যমতে, ঢাকা, ফরিদপুর, সিরাজগঞ্জ, গোপালগঞ্জ, মাদারীপুরসহ আশপাশের এলাকায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে। এতে জানানো হয়, বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে মাঝারি কালবৈশাখী ঝড় হতে পারে।

গত কয়েকদিন ধরেই তীব্র তাপদাহে পুড়ছে দেশের বিভিন্ন অঞ্চল। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে আবহাওয়া অধিদপ্তরের। এ সময়ে ঢাকা, রাজশাহীসহ কোথাও কোথাও তাপমাত্রার ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

মঙ্গলবার সকাল ৯টায় আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেখানে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এতে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা ও ঢাকা—এই চার বিভাগে আগামী শনিবার থেকে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে উল্লেখ করে পূর্বাভাসে আরও বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এদিকে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top