আজ চালু হচ্ছে অস্থায়ী হাসপাতাল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ আগস্ট ২০২১ ১৩:৪৯; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৯:৪২

আজ চালু হচ্ছে অস্থায়ী হাসপাতাল

নির্ধারিত সময় পেরিয়ে এক সপ্তাহ পর আজ চালু হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কনভেনশন হলে স্থাপিত অস্থায়ী (ফিল্ড) হাসপাতাল। এক হাজার শয্যা হওয়ার কথা থাকলেও আপাতত ২০০ শয্যা প্রস্তুত করা সম্ভব হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করবেন।

এর আগে গত ২৫ জুলাই অস্থায়ী এই হাসপাতাল ৩১ জুলাই চালুর ঘোষণা দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু কাজের ধীর গতি ও নিজেদের সমন্বয়হীনতায় প্রস্তুত করতে পারেনি বিএসএমএমইউ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দু শ নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও এইচডিইউসহ এক হাজার শয্যার এই অস্থায়ী হাসপাতালের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় তলা মিলে মোট ২০০ শয্যা চালু হবে। এর মধ্যে ২০টি আইসিইউ ও সমান সংখ্যক এইচডিইউ। এ ছাড়া বাকি শয্যায় থাকবে সেন্ট্রাল অক্সিজেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অস্থায়ী হাসপাতাল নির্মাণে মন্ত্রণালয় থেকে গত ২৯ জুলাই বিএসএমএমইউয়ের অনুকূলে ১৬ কোটি ৩১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে চিকিৎসা ও শল্য চিকিৎসা সরঞ্জাম কিনতে ৯ কোটি, অন্যান্য যন্ত্রপাতি কিনতে ৪ কোটি, চিকিৎসা যন্ত্রপাতি কিনতে ১২ লাখ সঙ্গনিরোধ বাবদ ৩ কোটি, পরিষ্কার-পরিচ্ছন্নতা বাবদ ৭ লাখ ২০ হাজার, রোগীর পথ্য বাবদ ১০ লাখ ৫০ হাজার এবং কম্পিউটার ও আনুষঙ্গিক বাবদ ৮ লাখ হাজার টাকা।

গত ১ আগস্ট অস্থায়ী হাসপাতাল দ্রুত চালু করতে চিকিৎসা সরঞ্জাম ডিপিএম (ডিরেক্টর প্রকিউরমেন্ট মেথড) পদ্ধতিতে কিনতে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নান। তবে ডিপিএমের অনুমোদন জটিলতায় হাসপাতাল প্রস্তুতে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়।

বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম বলেন, আমাদের ইচ্ছা ছিল সঠিক সময়ে চালু করার। কিন্তু একটা হাসপাতাল তৈরি তো আর মুখের কথা নয়। শুরুতে প্রথম ও দ্বিতীয় তলা চালু করার পরিকল্পনা আছে। বাকিগুলো পর্যায়ক্রমে হবে।



বিষয়: করোনা


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top