অমিক্রনের উপধরন বিএ.২ অতিসংক্রামক

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৭; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৮

ফাইল ছবি

ইউরোপের দেশ ডেনমার্কে দ্রুত বিস্তার ছড়াচ্ছে অমিক্রনের সাবভ্যারিয়েন্ট বিএ.২ যা বিএ.১ থেকে অনেক বেশী সংক্রামক৷ অতিসংক্রামক এই উপধরনটি সংক্রমিত করতে পারে ঠিকা নেয়া ব্যক্তিদেরও। ডেনমার্কের একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

গত ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে করোনায় আক্রান্ত সাড়ে আট হাজার মানুষের ওপর গবেষণাটি পরিচালনা করা হয়। সেখানে দেখা গেছে, বিএ.২ উপধরনে আক্রান্ত ব্যক্তিরা বিএ.১ উপধরনে আক্রান্ত ব্যক্তিদের চেয়ে ৩৩ শতাংশ বেশি অন্য ব্যক্তিদের সংক্রমিত করতে পারে। বিশ্বজুড়ে যেসব মানুষ অমিক্রনে আক্রান্ত হচ্ছেন, তাঁদের ৯৮ শতাংশই বিএ.১ উপধরনে সংক্রমিত। তবে ডেনমার্কে দ্রুতই বাড়ছে বিএ.২-এর সংক্রমণ।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান টুডের খবরে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে করোনার দাপট ধীরে ধীরে কমে আসায় এবার রাজ্যজুড়ে প্রায় দুই বছর ধরে বন্ধ থাকা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় অবিলম্বে খুলে দেওয়ার দাবিতে গতকাল বাম দল সিপিএমের ছাত্র ও যুবসংগঠন এসএফআই ও ডিওয়াইএফআই প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেছে। তারা দাবি তোলে ‘শিক্ষা বাঁচাও, ক্যাম্পাস বাঁচাও ও প্রজন্ম বাঁচাও’-এর।

এই নিয়ে কলকাতার কলেজ স্ট্রিটসহ বিভিন্ন স্থানে প্রতিবাদ মিছিল হয়। রাজ্যের বিভিন্ন স্থানে এই মিছিল নিয়ে পুলিশের সঙ্গে ছাত্র ও যুবদের সংঘর্ষ বাধে। পুলিশও বিভিন্ন স্থানে লাঠিপেটা করে। গ্রেপ্তার করে বহু ছাত্র ও যুব নেতা-কর্মীদের।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top