নাগরিক ঐক্যের জনসভা পণ্ড

মান্না-রবের ওপর হামলার অভিযোগ

ডেক্স রির্পোট | প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১০:০৯; আপডেট: ১৯ মে ২০২৪ ১৯:১৩

রাজধানীর ভাটারায় নাগরিক ঐক্যের পূর্বঘোষিত জনসভা পুলিশি বাধায় পণ্ড হয়েছে বলে অভিযোগ করেছে দলটি। শুক্রবার বিকালে নাগরিক ঐক্যের ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে এ জনসভার আয়োজন করা হয়। কিন্তু সকালে সমাবেশের জন্য মঞ্চ বানানোর সময় পুলিশ ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা বাধা দেন। মঞ্চ ভেঙে ফেলেন এবং নেতাকর্মীদের ওপর হামলা করেন। এতে নাগরিক ঐক্যের ১০ থেকে ১২ জন নেতাকর্মী আহত হয় বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়।

নাগরিক ঐক্যের নেতাকর্মীদের অভিযোগ, বিকালে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ূম ও নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার সভাস্থলে যাওয়ার পথে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা দেয়। তখন নেতারা ভাটারার একটি রেস্টুরেন্টে অবস্থান নেন। এ সময় আওয়ামী লীগ নেতাকর্মীরা মিছিল করে জয় বাংলা স্লোগান দিয়ে নেতাদের ওপর হামলা করেন। তারা ইট-পাটকেল নিক্ষেপ করেন।

এ ঘটনার প্রতিবাদে রাতে এক সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমান মান্না বলেন, কর্মসূচির জন্য পুলিশের মৌখিক অনুমতি নেওয়া হয়েছিল। এ ছাড়া জনসভাকে কেন্দ্র করে ভাটারাসহ পুরো রাজধানীজুড়ে পোস্টার লাগানো, লিফলেট বিতরণ এবং মাইকিং করা হয়। অথচ জনসভার দিন সকালে পুলিশ মঞ্চ ভেঙে দেয় এবং নাগরিক ঐক্যের নেতাকর্মীদের ওপর আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায়। এতে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আব্দুর রাজ্জাক সজীব মারাত্মকভাবে আহত হন। তার অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া আরও ১০-১২ জনকে আহত করা হয়।

তিনি বলেন, নাগরিক ঐক্যের জনসভা ছিল মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে। এই কর্মসূচি পণ্ড করতে পরিকল্পিতভাবে আওয়ামী হামলা প্রমাণ করে তারা একুশের চেতনা তথা স্বাধীনতার মূল চেতনার পরিপন্থী। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, অবৈধ সরকারের পদত্যাগ এবং অন্তর্র্বতী সরকার গঠনের দাবিতে নাগরিক ঐক্যের কর্মসূচি অব্যাহত থাকবে।

এদিকে নাগরিক ঐক্যের উদ্যোগে আয়োজিত জনসভায় আইনশৃঙ্খলা বাহিনীর বাধা, হামলা, মঞ্চ ভেঙে ফেলা এবং নাগরিক ঐক্যের নেতাকর্মীদের আহত করার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি।

শুক্রবার এক বিবৃতিতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নাগরিক ঐক্যের শান্তিপূর্ণ জনসভার ওপর আইনশৃঙ্খলা বাহিনীর হামলা বর্বরতা ও ন্যক্কারজনক কাপুরুষতা। এই হামলা নিঃসন্দেহে পূর্বপরিকল্পিত। সভা-সমাবেশ ইত্যাদি সংবিধান স্বীকৃত মানুষের গণতান্ত্রিক অধিকার। কিন্তু আওয়ামী সরকার নিজেদের অস্তিত্বের প্রশ্নে এতটাই বেসামাল যে, তারা সংবিধান স্বীকৃত এই অধিকার মেনে নিতে চায় না। বর্তমান গণবিচ্ছিন্ন সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে কব্জায় নিয়ে সারা দেশকেই রক্তারক্তি, হানাহানি ও অরাজকতার অন্ধকারে নিক্ষেপ করেছে।

তিনি বলেন, দেশের মানুষ সবসময় অজানা আশঙ্কায় জানমাল, সহায়-সম্পদ নিয়ে অসহায়ের মতো দিনযাপন করছে। জোর করে ক্ষমতায় টিকে থাকতে গিয়ে সরকার আইনশৃঙ্খলা বাহিনী ও দলীয় সন্ত্রাসীদের আশকারা দিয়ে বিরোধী মত, বিশ্বাসের মানুষের ওপর চড়াও হচ্ছে।

তথ্য ও ছবি: যুগান্তর।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top