শান্তিরক্ষা মিশনে আবারো শীর্ষ অবস্থানে বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:২৬; আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২০ ০১:১১

ছবিঃ আইএসপিআর।

নিজেদের সুনাম অক্ষুন্ন রাখতে পেরেছে বাংলাদেশ। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে আবারো নিজেদের শীর্ষ স্থানে তুলে ধরতে সক্ষম হয়েছে এই দেশ। ৬,৭৩১ জন শান্তিরক্ষী পাঠানোর মধ্য দিয়ে এই অবস্থান অর্জিত হয়।  

শনিবার (১২ই সেপ্টেম্বর) আইএসপিআর থেকে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয় সেনাবাহিনীর মেজর জেনারেল মো. মাঈন উল্লাহ চৌধুরী দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনের ডেপুটি ফোর্স কমান্ডার নির্বাচিত হয়েছেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের অংশ হিসেবে গত ১৭ জুলাই সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ১৬০ জন জনবলের কিউআরএফ (কুইক রি–অ্যাকশন ফোর্স) মোতায়েনের মাধ্যমে বাংলাদেশ প্রথম স্থান অধিকার করে।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে সৈন্য প্রেরণের মধ্য দিয়ে বাংলাদেশ মোট সৈন্য প্রেরণ করে ৬,৭৩১ জন। বর্তমানে শান্তিরক্ষী মিশনে সৈন্য প্রেরণকারী দেশের সংখ্যা ১১৯।

শান্তিরক্ষা দ্বিতীয় শীর্ষ অবস্থানে আছে আফ্রিকার দেশ ইথিওপিয়া। বাংলাদেশের পর ৬,৬৬২ জন শান্তিরক্ষী মোতায়েন করে দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি।

ভারতীয় উপমহাদেশের দুই দেশ ভারত ৫,৩৫৩ জন ও পাকিস্তান ৪,৪৪০ জন শান্তিরক্ষী মোতায়েন করে পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে। খবর-প্রথম আলো

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top