এক ঘণ্টায় ৫০ হাজার টিকিট বিক্রি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২ ০৫:৩৫; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২১:৪০

উপচেপড়া ভিড় ছিল কমলাপুর রেলস্টেশনে। ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে রবিবার সকাল থেকে থেকে আগাম টিকেট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। ঈদে পরিবারের কাছে যাওয়ার টিকিট পেতে তাই শুক্রবার রাত থেকেই উপচেপড়া ভিড় ছিল কমলাপুর রেলস্টেশনে। একই দশা ছিল অনলাইনে টিকিট বিক্রির ক্ষেত্রেও। রেলের টিকিট বিক্রির কার্যক্রম পরিচালনায় থাকা প্রতিষ্ঠান জানিয়েছে, দিনের শুরুর প্রথম ঘণ্টায় ৫০ হাজারেরও বেশি টিকেট বিক্রি হয়েছে।

অনলাইন ও অফলাইন দুই ক্ষেত্রেই কিছুটা ভোগান্তিতে পড়েছেন টিকিট প্রত্যাশীরা। কাউন্টারের সার্ভার ডাউন আর ধীর গতিতে ভোগান্তি চরমে ওঠে। আর অনলাইনে টিকিট বিক্রি নিয়েও ওঠে নানা অভিযোগ। কমলাপুর রেলস্টেশন ঘুরে দেখা যায়, কাঙ্ক্ষিত টিকিটটি পেতে শুক্রবার রাত থেকেই স্টেশনে অবস্থান করছেন অনেকে। অনেকে আবার টিকিট কাউন্টারের সামনে ক্লান্ত হয়ে ঘুমিয়েও পড়েছিলেন। কেউ আড্ডা দিচ্ছেন, কেউবা খেলছেন মুঠোফোনে। অনেকে বাসা থেকে সেহরির খাবার নিয়ে লাইনে দাঁড়িয়েছেন। ১২ থেকে ১৫ ঘণ্টার এই যুদ্ধের পর প্রায় সবাই পেয়েছেন ঈদ উৎসবে সামিল হওয়ার টিকিট।

এবার রেলের অগ্রিম টিকিটের ৫০ শতাংশ পাওয়া যাচ্ছে কাউন্টারে, আর বাকি ৫০ শতাংশ থাকছে অনলাইনে। টিকিট বিক্রির প্রথম দিন দুপুরে অনলাইনে রেলের টিকিট বিক্রির কার্যক্রম পরিচালনায় থাকা সহজ ডটকম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শনিবার সকাল ৮টা থেকে থেকে ঈদের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে। আজ যাত্রীরা আগামী ২৭ এপ্রিলের টিকেট কিনতে পারছেন। রেল সূত্রমতে, কাউন্টার এবং অনলাইন মিলিয়ে বিক্রি শুরুর প্রথম ঘণ্টায় ৫০ হাজারেরও বেশি টিকেট বিক্রি হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে যাত্রীরা সফলতার সঙ্গে টিকেট কাটতে পেরেছে বলে জানা যায়।

সহজের জনসংযোগ কর্মকর্তা ফারহাত আহমেদ জানান, রেলের ই-টিকেটিংয়ের ইতিহাসে এই প্রথম লাখো গ্রাহক সফলতার সঙ্গে ঈদের টিকিট কাটছে। এর পুরো কৃতিত্ব সহজের। ঈদের টিকিট বিক্রির প্রথমদিনেই প্রতি মিনিটে অনলাইনে প্রায় ৫ লাখ হিট বা ট্রাফিক সফলভাবে পরিচালনা করতে পেরেছে সহজ। একই সঙ্গে দেশব্যাপী ৭৭টি স্টেশনের কাউন্টারে সফলতার সঙ্গে চলছে সহজের টিকেটিং সিস্টেম।

তিনি বলেন, সাধারণ মানুষ যেন স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকিট কিনে নিরাপদে বাড়ি পৌঁছে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারে, সেটিই সহজ এবং বাংলাদেশ রেলওয়ের মূল লক্ষ্য। আধুনিক প্রযুক্তির উপযুক্ত ব্যবহারের ফলে যুগান্তকারী সফলতা এসেছে রেলওয়ের টিকিট বিক্রি কার্যক্রম পরিচালনায়।

টিকিটপ্রত্যাশীদের অভিযোগের বিষয়ে তিনি জানান, দ্রুত সময়ে সমস্যা সমাধান করেছি। এখন রেলওয়ের টিকেটিং আরও সহজ করতে প্রথমবারের মতো অনলাইনে কিউ ম্যানেজমেন্ট নিশ্চিৎকরণের লক্ষ্যে থ্রটলিং প্রযুক্তি ব্যবহার করেছে সহজ। ফলে একদিকে যেমন ওয়েবসাইট ট্রাফিক পর্যায়ক্রমে পরিচালনা করা গেছে, তেমনি ওয়েবসাইটের নিরাপত্তা নিশ্চিত করা গেছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top