২৪ ঘণ্টা ডিভাইস থেকে দূরে থাকলে মিলবে ২৪ শ ডলার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ মার্চ ২০২১ ০৩:০৩; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৩:৩০

ফাইল ছবি

রিভিউস ডট অর্গ নামের প্রতিষ্ঠান অদ্ভুত এক প্রতিযোগিতার আয়োজন করেছে। ‘ডিজিটাল ডিটক্স চ্যালেঞ্জ’ নামের প্রতিযোগিতায় ২৪ ঘণ্টা যেকোনো ধরনের ডিজিটাল ডিভাইস থেকে দূরে থাকতে হবে, চোখ রাখা যাবে না কোনো ধরনের ডিসপ্লেতে। কেবল এ কাজের জন্য বিজয়ী পাবেন ২ হাজার ৪০০ ডলার।

রিভিউস ডট অর্গ ওয়েবসাইটে বলা হয়েছে, ‘আপনি যদি এক দিনের জন্য আপনার ডিভাইসগুলোকে বিদায় জানান, আবার অর্থের প্রয়োজন, তবে এটা আপনার জন্য সেরা সুযোগ।’ সুযোগটি অবশ্য বাংলাদেশিদের জন্য নয়। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে একজন করে মোট দুজন বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

কেমন প্রতিযোগী আবেদন করতে পারবেন, সে সম্পর্কে ওয়েবসাইটটিতে লেখা আছে, প্রযুক্তি নিয়ে যাঁদের দিন কাটে, তাঁরাই আদর্শ প্রতিযোগী।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিযোগিতার জন্য নির্বাচিত প্রার্থীদের কেবল স্মার্টফোন নয়, টিভি, গেমিং, কম্পিউটার, স্মার্টওয়াচ এবং স্মার্ট হোম ডিভাইসের মতো যন্ত্রপাতি ব্যবহার থেকেও দূরে থাকতে হবে।

নির্বাচিত প্রতিযোগীরা ২৪ ঘণ্টার জন্য তাঁদের ডিজিটাল ডিভাইস জমা রাখার সেফ পাবেন। সঙ্গে ২০০ ডলারের আমাজন গিফট কার্ড দেওয়া হবে। এই অর্থ দিয়ে প্রযুক্তির আসক্তি কমানোর মতো সামগ্রী, যেমন পড়ার জন্য বই, লেখার জন্য টাইপরাইটার বা কাগজ-কলম, ছবি আঁকার জন্য রংতুলি কেনা যাবে। কেবল কিনলেই হবে না, নির্ধারিত সময় শেষে সেগুলো সম্পর্কে পর্যালোচনা জানাতে হবে।

প্রতিযোগিতাটির ঘোষণা এমন সময়ে এল, যখন ‘স্ক্রিন টাইম’ নতুন করে ভাবিয়ে তুলছে বিশ্ববাসীকে। করোনা মহামারির জন্য অনেকেই এখন ঘর থেকে কাজ করছেন, শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছে। অন্যান্য যেকোনো সময়ের চেয়ে ডিজিটাল ডিভাইসের পর্দায় আমাদের চোখ সবচেয়ে বেশি থাকছে। অলাভজনক প্রতিষ্ঠান কমন সেন্স মিডিয়ার ২০১৯ সালে করা এক জরিপের প্রতিবেদনে দেখা যায়, মার্কিন টিনএজাররা কেবল বিনোদনের জন্য গড়ে প্রতিদিন সাত ঘণ্টার বেশি পর্দার সামনে ব্যয় করে।

এ প্রতিযোগিতার মাধ্যমে হয়তো সে বিষয়ে কিছুটা সচেতনতা তৈরির চেষ্টা করা হচ্ছে।

প্রতিযোগিতায় আবেদনের জন্য নিজের সম্পর্কে কিছু তথ্য এবং ১০০ শব্দে জানাতে হবে আপনি কেন প্রতিযোগিতাটির জন্য উপযুক্ত। আবেদন করতে হবে ২৬ মার্চের মধ্যে, আর বিজয়ী ঘোষণা করা হবে ২৯ মার্চ।

 

 

 

সূত্র: প্রথম আলো

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top