কী হবে অ্যালেক্সা বন্ধ হলে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩০ জানুয়ারী ২০২২ ১১:১২; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১০:২০

ছবি: প্রতীকী

ওয়েবসাইটের গ্লোবাল র‍্যাংকিং নির্ধারণী টুল ‘অ্যালেক্সা ডটকম’ বন্ধ হচ্ছে চলতি বছরের এপ্রিল শেষেই।  কনটেন্ট রিসার্চ, অ্যানালাইসিস, কি-ওয়ার্ড খুঁজে বের করা ও অন্যান্য কাজে এত দিন ধরে সহায়তা করে আসছিল এই টুল। অ্যামাজনের এই সার্ভিস বন্ধের ঘোষণার ফলে নতুন করে ভাবতে বসেছেন ব্যবহারকারীরা। তবে, ওয়েব বিশেষজ্ঞরা বলছেন, অ্যালেক্সা ডটকম বন্ধ হলে ইন্টারনেট দুনিয়ায় তেমন কোনো প্রভাব পড়বে না।

এই ধরনের র‌্যাংকিং নির্ণায়ক সাইটেরই কোনো আন্তর্জাতিক স্বীকৃতি বা গ্রহণযোগ্যতা নেই।  তারা বলছেন, এরপরও যদি কেউ ব্যবহার করতেই চান, তাহলেও র‌্যাংকিং নির্ণয়ের জন্য অ্যালেক্সা তেমন কার্যকর কোনো টুল নয়। এই টুলের র‌্যাংকিং নির্ণয়ের সূচকগুলো স্বচ্ছ নয় বলেও তারা মনে করেন। এছাড়া, যদি কেউ র‌্যাংকিং নির্ণয়ে সহযোগিতা নিতেই চান, তাহলে অ্যালেক্সার বিকল্প বহু সাইট বা টুল রয়েছে। চাইলেই ব্যবহারকারীরা দ্রুত সেগুলোতেও অভ্যস্ত হতে পারবেন। 

যে কারণে বন্ধ হচ্ছে অ্যালেক্সা ডটকম
ওয়েব বিশেষজ্ঞদের মতে, অ্যালেক্সা র‍্যাংকিংয়ে যদি কোনো সাইট প্রথম ১ লাখের মধ্যে না থাকে, তাহলে যে রিপোর্ট দেখায়, তা প্রকৃতপক্ষে ভুল হয়ে থাকে। অ্যালেক্সা র‍্যাংকিং যদিও বাংলাদেশ ও প্রতিবেশী কয়েকটি দেশে সমাদ্রিত কিন্তু যারা অ্যালেক্সা টুল ব্যবহার করেন, কেবল তাদের ভিজিটই অ্যালেক্সা গোনে, তাই অ্যালেক্সার তথ্য ১০০ ভাগ নিরপেক্ষ নয়।

অনলাইন ভিজিবিলিটি ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম সাসের মতে, অ্যালেক্সা ডটকমের অর্গানিক ট্রাফিক বেশ কিছুদিন ধরেই ক্রমাগত কমে আসছে। এ কারণে কমেছে জনপ্রিয়তাও। প্ল্যাটফর্মের কার্যক্রম বন্ধের পদক্ষেপটি এর জনপ্রিয়তার উল্লেখযোগ্যহারে কমে যাওয়ার কারণেও হতে পারে বলে ধারণা প্রযুক্তি বিশ্লেষকদের।

অ্যালেক্সা ডটকম বন্ধ হওয়া নিয়ে বিশেষজ্ঞরা যা বলছেন
অ্যালেক্সা বন্ধ হওয়া নিয়ে এটুআই আইসিটি ডিভিশন ই-কমার্স বিভাগের প্রধান রেজোয়ানুল হক জামি ইত্তেফাক অনলাইনকে বলেন, ‘অ্যালেক্সা বন্ধ হলে বাংলাদেশ তথা বিশ্বে ওয়েবসাইটের র‌্যাংকিং নির্ধারণের ক্ষেত্রে তেমন কোনো ইফেক্ট পড়বে না। এর কম্পিটিটর অনেক সাইট রয়েছে। ইউজাররা দ্রুত টেক ওভার করে ফেলবেন।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে অনেক অ্যাপ ডেভেলপার আছেন, যারা তাদের অ্যাপের মধ্যে অ্যাডভার্টাইজমেন্ট ইউজ করে ইনকাম করেন। অ্যালেক্সা র‌্যাংকিংয়ে তাদের অ্যাপ যদি ওপরের দিকে থাকে, তাহলে তাদের ইনকাম সুবিধা হয়। এখন যেহেতু অ্যালেক্সা বন্ধ হয়ে যাচ্ছে, সেহেতু র‌্যাংকিং নির্ধারণে তাদের সাময়িক একটু অসুবিধা হবে। তবে অন্য প্ল্যাটফর্ম এটা টেক ওভার করবে। সুতরাং আমি মনে করি না, এটা বন্ধ হলে বড় ধরনের কোনো ক্রাইসিস তৈরি হবে।’

তবে অ্যালেক্সার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন তালহা ট্রেনিংয়ের কো-ফাউন্ডার ও পরিচালক মোহাম্মদ সফিউল আলম। তিনি ইত্তেফাক অনলাইনকে বলেন,  ‘এটা বন্ধ হওয়াতে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হবে অনলাইন অ্যাডভিত্তিক মার্কেট। ডিজিটাল মাধ্যমের ভিজিটরদের খুঁজতে, তাদের কাছে পৌঁছাতে ও ব্যবসায় রূপান্তর করতে আলেক্সা ডটকম যে সার্ভিস দিয়ে আসছিল, তা সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যাবে। এতে অনলাইন অ্যাডভিত্তিক জায়ান্ট কোম্পানির সঙ্গে রিলেটেড ডোমেইনের ফ্রিল্যান্সারও সমস্যায় পড়বে।’

ঢাকা পোস্ট-এর ওয়েব অ্যান্ড আইটি বিভাগের হেড হাসিবুল হাসান ইত্তেফাক অনলাইকে বলেন, ‘আমরা যারা বিভিন্ন ভেন্ডরের সঙ্গে কাজ করি, তারা কিন্তু অ্যালেক্সা ডটকমকে প্রাইমারি লেবেলেও ধরতাম না। তারা গুগল এনাইলাইটিক্যাল রিপোর্ট, সিমিলার ওয়েব- এগুলোর ডাটাগুলোকে কনসিডার করতাম। সুতরাং অ্যালেক্সা বন্ধ হলে আমাদের জন্য খুব বেশি সমস্যা হবে না। আমাদের জন্য তখন গুগল এনালাইটিকস আছে। আমাদের পারফরমেন্স কেমন, তার ডাটাগুলো আমরা এর মাধ্যমে শো করতে পারি। এছাড়া বিভিন্ন থার্ডপার্টি টুল আছে, যেগুলো দিয়ে আমারা কাজ করতে পারি। সুতরাং, আমি ব্যক্তিগতভাবে কোনো  চ্যালেঞ্জ ফেস করতেছি না।’

প্রসঙ্গত,  ১৯৯৬ সালে যাত্রা শুরু করে অ্যালেক্সা। ১৯৯৯ সালে অ্যামাজন এই কোম্পানি অধিগ্রহণ করে। এতদিন ডিজিটাল ওডিয়েন্স তৈরি করতে গ্রাহকদের সহযোগিতা করে আসছিল অ্যামাজনের এই সার্ভিসটি। ইতোমধ্যে অ্যালেক্সায় নতুন সাবস্ক্রিপশন বন্ধ করা হয়েছে। যারা ইতোমধ্যে সাবস্ক্রাইব করে রেখেছেন, তারা আপাতত অ্যামাজন ডাটা ও এসইও টুলস ব্যবহার করতে পারছেন। তবে এই সেবাগুলোও চলতি বছরের ১ মে থেকে বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, অ্যালেক্সা বন্ধ হয়ে গেলেও বিকল্প অনেক টুল-সাইট রয়েছে।  এরমধ্যে উল্লেখযোগ্য হলো:Semrush; Ahrefs; Similarweb; Spyfu.

এসইএমরাশ
২০০৮ সালে চালু হওয়া এসইএমরাশ (Semrush) একটি জনপ্রিয় কন্টেন্ট মার্কেটিং প্ল্যাটফর্ম। এর সঙ্গে থাকা টুল দিয়ে এসইও, কম্পিটিটর এনালাইসিস, মার্কেট রিসার্চ, কিওয়ার্ড রিসার্চ, র‌্যাংক ট্র্যাকিং, ব্যাকলিংক ট্র্যাকিং, পেইড সার্চ ক্যাম্পেইনের মতো কাজগুলো সহজেই করতে পারেন ডিজিটাল মার্কেটাররা। সারা বিশ্বে ডিজিটাল মার্কেটারদের কাছে, এসইএমরাশ (Semrush) কীওয়ার্ড গবেষণা এবং ট্রাফিক বিশ্লেষণের জন্য অ্যালেক্সা ডটকম-এর একটি কার্যকর বিকল্প।

আহরেফস
আহরেফস (Ahrefs) হল ডিজিটাল মার্কেটিং দুনিয়ায় আরেকটি পরিচিত নাম। এসইও বিশেষজ্ঞদের কাছে আলেক্সার একটি জনপ্রিয় বিকল্প। আপনি এই প্ল্যাটফর্মটি দিয়ে সহজেই আপনার ওয়েবসাইট অপটিমাইজ করতে পারবেন। র‌্যাংকিং হিস্টোরি চেক করতে পারবেন।  ১০টি সার্চ ইঞ্জিন জুড়ে প্রায় ১১ দশমিক ৮ বিলিয়নেরও বেশি কিওয়ার্ড রয়েছে। আহরেফসের টুল দিয়ে আপনি সহজেই ইঞ্জিনগুলোতে থাকা কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

সিমিলারওয়েব
সিমিলারওয়েব (Similarweb): আপনি যদি একটি নির্ভেজাল ট্রাফিক কম্প্রিজন ওয়েবসাইটের অনুসন্ধান করেন তাহলে সিমিলারওয়েব (Similarweb) হতে পারে আপনার প্রথম পছন্দ। সিমিলার ওয়েব ব্যবহার করে, ওয়েব সাইটের গ্লোবাল ও কান্ট্রি র‌্যাংকিং দেখতে পাবেন। পাশাপাশি কম্পিটিটর সাইট ও ট্রাফিক এনালাইসিস করতে পারবেন। সিমিলারওয়েবকে নিঃসন্দেহে আপনি অ্যালেক্সা ডটকমের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।

স্পাইফু
স্পাইফু (Spyfu): অ্যালেক্সা ডটকমের আরেকটি বিকল্প সাইট হলো স্পাইফু। এর মাধ্যমে, আপনি কিওয়ার্ড র‍্যাংকিং ট্র্যাক করতে পারবেন। ওরগানিক কম্পিটিটর চেক করতে পারবেন। কম্পিটিটরদের পিপিসি কিওয়ার্ড দেখতে পাবেন। কিওয়ার্ডের ভিত্তিতে কম্পিটিটরদের ব্যাকলিংক চেকসহ অনেককিছু করতে পারবেন। আপনার সংগৃহীত ডাটাগুলো এক্সেল ফাইল, সিএসভি বা পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top