আর হবে না জেএসসি-জেডিসি পরীক্ষা, প্রধানমন্ত্রীর সম্মতি

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ জানুয়ারী ২০২৩ ২০:৪৭; আপডেট: ৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৭

ছবি: সংগৃহীত

অষ্টম শ্রেণির বোর্ড পরীক্ষা জেএসসি ও জেডিসি পরীক্ষা বাতিলের প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে জেএসসি ও জেডিসি পরীক্ষা আর অনুষ্ঠিত হচ্ছে না।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারিকৃত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সোমবার (১৬ জানুয়ারি) উপসচিব আক্তার উননেছা শিউলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী জেএসসি ও জেডিসি পাবলিক/বোর্ড পরীক্ষা গ্রহণের ব্যবস্থা রাখা হয়নি। বিধায় ২০২২ ও ২০২৩ এবং তৎপরবর্তীতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাদ দেওয়ার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী উপরিউক্ত প্রস্তাব সানুগ্রহ অনুমোদন করেছেন। বর্ণিতাবস্থায়, উল্লিখিত বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

২০১০ সালে অষ্টম শ্রেণিতে চালু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও সমমানের পরীক্ষা। প্রতি বছর নভেম্বর মাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। সবশেষ ২০১৯ সালে প্রায় ২৭ লাখ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেয়।

করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে হয়নি এই পরীক্ষা। নতুন কারিকুলাম অনুযায়ী আগামী বছর থেকেও এই পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top