এইউবিতে‘সামাজিক গবেষণায় সাফল্যের কৌশল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি: | প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০০; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২১:৫৯

ছবি: সংগৃহীত

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এইউবি) সামাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে 'সামাজিক গবেষণায় সাফল্যের কৌশল' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে আশুলিয়ায় এইউবি'র স্থায়ী ক্যাম্পাসের ৩২৪ নং কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান, ড. সায়েদা আক্তার বেগমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শাজাহান খান, মুখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, ড. মো. খোরশেদ আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ ড. মো. নূরুল ইসলাম। সেমিনারটি সঞ্চালনা করেন সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক মীর ফারজানা শারমিন।

মূখ্য আলোচকের আলোচনায় ড. মো. খোরশেদ আলম বলেন, 'বিজ্ঞানভিত্তিক গবেষণার পাশাপাশি প্রতিটি ক্ষেত্রে সামাজিক গবেষণার গুরুত্ব অপরিসীম। অনেকে আছেন যারা শুধুমাত্র কোন একটা সমস্যা নিয়ে প্রত্রিকায় শুধুমাত্র লেখার মধ্যে সীমাবদ্ধ থাকে। আমাদের উচিত শুধুমাত্র না লিখে সে বিষয়ে বিস্তর গবেষণা পরিচালনা করা। একমাত্র গবেষণার মধ্যে দিয়েই সামগ্রিক উন্নয়ন সম্ভব।'
প্রধান অতিথির বক্তব্যে এইউবি উপাচার্য

সামাজিক গবেষণার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, কোন বিভাগ কে সমৃদ্ধশালী করতে চাইলে গবেষণার বিকল্প নেই। শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের ও গবেষণায় যুক্ত হবার পরামর্শ দেন তিনি।

উল্লেখ, সেমিনারে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষক- শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top