রাবিতে ৫০ বছর মেয়াদী মাস্টার প্লান প্রণয়ন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২০ ০২:৩০; আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ০২:৩১

মাস্টারপ্লানের নকশাঁ।

আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ার প্রয়াসে ও শিক্ষার গুণগতমানের উৎকর্ষ সাধন ও সম্পদের যথোপযুক্ত ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে আজ বুধবার (১৬ ডিসেম্বর) সকালে ৫০ বছর মেয়াদী (২০২০-৭০) একটি মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে মহান বিজয় দিবস উপলক্ষে এদিন লবিতে স্থাপিত এই মাস্টার প্ল্যানে আগামী ৫০ বছরের একটি ত্রি-মাত্রিক মডেল উন্মোচন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এ সময় মাস্টার প্ল্যানের গ্রন্থিত কপিটিরও মোড়ক উন্মোচন করেন উপাচার্য।

চলতি বছরে বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের ৫০১তম সভায় গত ১ অক্টোবর অনুষ্ঠিত মাস্টার প্ল্যানটি অনুমোদিত হয়। প্ল্যানটিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রায় ৭৫০ একর এলাকাকে পাঁচটি অঞ্চলে ভাগ করা হয়েছে। এতে মূল তিনটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- অবকাঠামোগত উন্নয়ন, কৌশলগত এবং স্থানিক পরিকল্পনা। 

পুরো মাস্টারপ্লানকে তিনটি পর্যায়ে রাখা হয়েছে। ১০ বছর মেয়াদী প্রথম পর্যায় (২০২০-৩০), ২০ বছর মেয়াদী দ্বিতীয় পর্যায় (২০৩১-৫০) ও আরেকটি ২০ বছর মেয়াদী তৃতীয় পর্যায়ে (২০৫১-৭০) মাস্টার প্ল্যানটি বাস্তবায়িত হবে বলে জানা গেছে।

এই সময় ত্রি-মাত্রিক এই মডেল উন্মোচন অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য ও মাস্টার প্ল্যান প্রণয়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. মো. আজিজুর রহমান, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top