শিক্ষকদের তোপের মুখে রাবি ভিসি , সভা পণ্ড

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২০ ২১:৪২; আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ০০:০২

ফাইল ছবি

ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির সভা করতে গিয়েই শিক্ষকদের তোপের মুখে পড়ে সভা স্থগিত করতে বাধ্য হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান।

উপাচার্য এম আবদুস সোবহান সরকারি সিদ্ধান্ত অমান্য ও কার্যকর না করায় শিক্ষকদের আপত্তির মুখে পড়েন বলে জানা গেছে।

গণমাধ্যমকে সভা স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সংক্রান্ত এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এতিকে, গত ১০ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রেরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ আব্দুল বারীকে তার পদ থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ প্রদান করা হয়েছিল।

পাশাপাশি, মন্ত্রণালয় প্রেরিত অপর এক চিঠিতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান কর্তৃক বিশ্ববিদ্যালয়ের ডুপ্লেক্স বাড়িটি নিয়ম বহির্ভূতভাবে দখলে রাখায় পাঁচ লাখ একষট্টি হাজার ছয়শত টাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষতি হয়েছে। উক্ত টাকা সরকারি কোষাগারে জমা প্রদানপূর্বক নির্দেশ দেওয়া হয়েছিল।

মন্ত্রণালয়ের এমন দুই সিদ্ধান্ত অমান্য করায় ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির বৈঠকের শুরুতে প্রশ্ন তোলেন দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষকরা। এর একপর্যায়ে শিক্ষকদের সঙ্গে উপাচার্য এম আব্দুস সোবাহনের কথা-কাটাকাটি হয়। পরবর্তীতে উপাচার্য ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির বৈঠকটি স্থগিত ঘোষণা করেন।

বৈঠকে উপস্থিত ও আন্দোলনকারী এক শিক্ষক ভূতত্ত্ব খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু বলেন, আমরা উপাচার্য এম আব্দুস সোবহানকে  রেজিস্ট্রার এম এ বারী কেন এ বৈঠকে উপস্থিত। যিনি সরকারের চোখে অপরাধী, যার বিরুদ্ধে অপরাধ প্রমাণ হওয়ায় তাকে অব্যাহতি দেওয়ার নির্দেশ পর্যন্ত প্রদান করা হয়েছে। তার সঙ্গে বৈঠক করে আমরা সরকারি সিদ্ধান্ত অমান্য করতে পারি না।

এছাড়া, ভিসিকে সরকারী সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বৈঠকে বলা হয় বলে জানান ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, আজকের সভায় আমরা প্রশাসনকে জানিয়েছি, রেজিস্ট্রারের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় তা অতি দ্রুতই বাস্তবায়ন করতে হবে। তার পরে এসব সভার আয়োজন করতে হবে।            


  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top