রাবির ভর্তি পরীক্ষায় বসতে পারবে না বিজ্ঞানের ৭৮ হাজার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৫; আপডেট: ৯ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৮

গণমাধ্যমের সাথে মতবিনিময় কালে রাবি ভিসি প্রফেসর এম আবদুস সোবহান।

জিপিএ-৫ পেয়েও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বসতে পারবে না বিজ্ঞান বিভাগের ৭৮ হাজার শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নতুন সিদ্ধান্ত বিশ্লেষনে এমন তথ্যই উঠে এসেছে।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়, এবারের ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে সর্বোচ্চ ৪৫ হাজার জন পরীক্ষা দিতে পারবেন। তিনটি ইউনিটের অধীনে (A,B,C) পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন সর্বমোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিবেন ‘C’ ইউনিটের অধীনে।

সদ্য প্রকাশিত এইচএসসি ফলাফল পর্যবেক্ষণে দেখা যায়, নয়টি সাধারন শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন; যা মোট পরীক্ষার্থীর ১৩ শতাংশের বেশি। এদের মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৬২০ জনই বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের (গ্রুপ) পরীক্ষার্থী। বাকিদের মধ্যে ১৯ হাজার ৬৬৪ জন মানবিক বিভাগের এবং ১০ হাজার ৩৩০ জন ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী।

সেই হিসাব অনুয়াযী, বিজ্ঞান বিভাগের প্রায় ৭৮ শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া সত্ত্বেও অংশ নিতে পারবে না।

ভর্তি পরীক্ষার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, এবার তিন ইউনিটে (এ, বি ও সি) ৪৫ হাজার করে মোট পরীক্ষা দিতে পারবে ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। এবার উচ্চ মাধ্যমিকে পাশের হারের কথা বিবেচনা করে ভর্তি পরীক্ষার আবেদন সংখ্যা ৩০ হাজার থেকে বাড়িয়ে ৪৫ হাজার করা হয়েছে।

 

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top