চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ইদুল ফিতরের পর

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২১ ০৩:৫৫; আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ০৩:৫৮

ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলতি বছরের ইদুল ফিতরের (রমজানের ঈদ) পর অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। খবর বণিক বার্তার।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান গণমাধ্যমটিকে বলেন, ভর্তি পরীক্ষার বিষয়ে ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিকভাবে রোজার ঈদের পর ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ভর্তি পরীক্ষার আরো খুঁটিনাটি বিশ্লেষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ডিনস কমিটির পরবর্তী সভায়।

এর আগে, গত বছরের ২৫ অক্টোবর ডিনস কমিটির এক সভায় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয়টি। তখন অনলাইনে ভর্তি পরীক্ষা নিয়ে বেশ আলোচনা হলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সশরীরে পরীক্ষা নেয়ার স্পষ্ট সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিল। প্রতিবারের মতো ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তও হয়েছিল ওই সভায়।

গত বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষা ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে সম্পন্ন হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের মোট ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে শিক্ষার্থীদের জন্য ৪ হাজার ৯২৬টি আসনে রয়েছে। ১০০ নম্বরের নৈব্যক্তিক (এমসিকিউ) এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ওপর ২০ নম্বরসহ মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হতো।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। মহামারীর ফলে গত বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ফল ঘোষণা করা হয়েছে।

 

সূত্র: বণিক বার্তা




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top