রাবিতে হল খুলতে ২৪ ঘন্টার আলটিমেটাম

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১ ২২:১১; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৯

ফাইল ছবি

শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করে ক্যাম্পাস ও আবাসিক হলগুলো খুলে দাবিতে বিক্ষোভ মিছিল ও ভিসির বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা।

এই সময় কর্মসূচি থেকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের ‘একদফা’ দাবির বিষয়ে এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত না জানালে সোমবার থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন তারা।

এর আগে পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুযায়ী হল ও ক্যাম্পাস খোলার দাবি নিয়ে রোববার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটের আমতলা থেকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন।

মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনের সামনে আসলে সেখানে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচিতে মিলিত হয়।

এ সময় অন্তত দুই শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, দেশের সবকিছু স্বাভাবিক থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবেই আবাসিক হলগুলো বন্ধ রেখেছেন। বিশ্ববিদ্যালয় উপাচার্যকে তারা একাধিকবার হল খেলার বিষয়ে অনুরোধ এবং স্মারকলিপি দেওয়াসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছে না। চলতি মাসেই আবাসিক হলগুলো খোলার ঘোষণা না দিলে আজকের এই আন্দোলন থেকেই তারা কঠোর কর্মসূচিতে যাবেন।

আন্দোলনে অংশ নেয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন মানিক বলেন, দেশের সবকিছু স্বাভাবিকভাবে চলছে। ক্যাম্পাস খুলে না দিলে শিক্ষার্থীরা সেশনজটসহ জটিল পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন। ক্যাম্পাসের বাইরে অবস্থানের কারণেই আজকে দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বর্বরোচিত সন্ত্রাসী হামলার শিকার হচ্ছেন। আমরা এখন আর ক্যাম্পাসের বাইরে নিরাপদ না। প্রশাসনের কাছে জোর দাবি অতি দ্রুত ক্যাম্পাস ও হল খুলে দেওয়া হোক।

ক্লাস কার্যক্রম ছাড়া বাকি সব কার্যক্রম স্বাভাবিক আছে দাবি করে আন্দোলনে অংশ নেওয়া ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি বলেন, আমরা এতদিন চুপ ছিলাম। আমরা তাকিয়ে ছিলাম প্রশাসনের বিবেকের দিকে। কিন্তু তাদের বিবেক নাড়া দেয়নি। তাদের তো বেতন ভাতা বন্ধ নেই। তাহলে আমাদের হল- ক্যাম্পাস বন্ধ কেন? প্রতিদিন জুবেরি ভবনে আড্ডা হচ্ছে, প্রশাসন ভবনে মিটিং হচ্ছে, সেখানে করোনা ভাইরাস নেই? করোনা শুধু আমার ক্লাস রুমে!

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top