রাবির বধ্যভূমির পাশে ফের মিলল মর্টারশেল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ মে ২০২১ ০৪:৩৯; আপডেট: ২২ মে ২০২১ ০৪:৪১

উদ্ধারকৃত মর্টার।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমি এলাকায় আবারও একটি মর্টার শেল পাওয়া গেছে। আজ শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পশ্চিম বুধপাড়া এলাকায় এক ব্যক্তির জমিতে এটি পাওয়া যায়। নগরীর মতিহার থানার ওসি এসএম সিদ্দিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, উদ্ধার হওয়া মর্টারশেলগুলো পুলিশ প্রহরায় রাখা হয়েছে। বগুড়া থেকে সেনাবাহিনীর বোম্ব ডিজপোজাল টিম এগুলো নিস্ক্রিয় করবে। তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। শুক্রবার না হলেও শনিবার শেলগুলো নিষ্ক্রিয় করা হবে বলে জানান তিনি।
 
এর পূর্বে, গতকাল বৃহস্পতিবার  (২০মে) বিশ্ববিদ্যালয়ের গণকবরের কেনা মাটিতে ৪ টি মর্টারশেল পেয়েছেন এক ক্রেতা। কেনা মাটি দিয়ে জমি ভরাট করার সময় মর্টারশেলগুলো দেখতে পান নগরীর পশ্চিম বুধপাড়া এলাকার বাসিন্দা মুংলা নামের ওই ব্যক্তি। 
 
জমির মালিক মুংলা জানান, এগারশ টাকা দরে ৪০ ট্রাক মাটি কেনেন তিনি। কেনার পর এক মাস জমিতে ফেলে রাখা হয় সে মাটি। তিনি জানান, ছোট এক বাচ্চা কাদামাটি মনে করে প্রথমে বাড়ি নিয়ে যেতে চাইছিল। পরে পানিতে ধুয়ে দেখা যায় সেটি বোম। পরে এক এক করে চারটি পাওয়া যায়।
 
পুলিশে খবর দেয়া হলে তারা জায়গাটি ঘিরে রেখেছে। মাটিগুলো কোথা থেকে এসেছে এমন প্রশ্নে তিনি বলেন. এগুলো বিশ্ববিদ্যালয়ের গণকবর এলাকার মাটি।
 
উল্লেখ, গত ২৭ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের  শহীদ শামসুজ্জোহা হলের পার্শ্ববর্তী একটি পুকুরে পরিত্যক্ত মর্টার শেল উদ্ধার করছিলো পুলিশ। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিস্ফোরণ ঘটায় সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ টিম। এরপর একই পুকুর থেকে আরো ২টি মর্টারশেল ও১টি  রকেট লাঞ্চারের খোঁজ পাওয়া যায়।
 
ধারণা করা হচ্ছে এটি ১৯৭১ এর মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত মর্টার শেল।
 
  •  এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top