ভুলে ভরা রাবিতে দেয়া স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা

কে এ এম সাকিব, রাবি | প্রকাশিত: ২৯ জুন ২০২১ ২৩:১৬; আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৪

রাজটাইমস ডেস্ক
কোভিড-১৯ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ঝুলানো হয়েছে একটি নির্দেশনা। সেখানে লিখা হয়েছে 'মাস্ক ব্যাবহার ব্যাতিত প্রবেশ নিষেধ'। যেটা সঠিক বাক্য হবে 'মাস্ক ব্যবহার ব্যতীত প্রবেশ নিষেধ'। যেখানে 'ব্যবহার' শব্দে য ফলার পরে আকার দেয়া হয়েছে, ব্যতীত শব্দের য ফলার পরে আকার দেয়া হয়েছে, ব অক্ষরের উপর হবে দীর্ঘ ঈ কার কিন্তু দেয়া হয়েছে হ্রস্ব ঈ কার। এছাড়া ব্যানারে লেখা হয়েছে 'প্রশাসক কেন্দ্রীয় গ্রন্থাগার' যেটা সঠিকভাবে লিখতে হবে প্রশাসক, কেন্দ্রীয় গ্রন্থাগার।

বিশ্ববিদ্যালয়ের মত এমন একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের নির্দেশনায় এমন ভুল থাকা নিয়ে বিব্রতবোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান খান। তিনি বলেন, এটি শুধু দুঃখজনক নয় লজ্জাজনক বিষয়ও বটে। তিনি বলেন, বাংলা ভাষার সঠিক ও শুদ্ধরূপে প্রয়োগে আমাদের জাতিগতভাবে উদাসীনতা রয়েছে। আমরা বিদেশে যেতে ঠিকই সে দেশের ভাষা ভালোভাবে রপ্ত করি অথচ নিজের ভাষা নিয়ে রয়েছে আমাদের অবহেলা। উচ্চ শিক্ষায় অনেকে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে ইংরেজি ভাষায় সঠিক ও শুদ্ধরূপে আর্টিকেল লিখছে। কিন্তু বাংলা ভাষার প্রতি কেন এই অবহেলা?
 


এই বিষয়ে যোগাযোগ করা হলে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী প্রশাসক বলেন, ড. এম হাবিবুর রহমান বলেন, বিষয়টা আমি দেখছি, ভুল থাকলে সংশোধন করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top