মহানবীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাবি প্রতিনিধি | প্রকাশিত: ১০ জুন ২০২২ ০০:০২; আপডেট: ১২ মে ২০২৪ ০৬:৪৭

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের মানববন্ধন।

ভারতে বিজেপির মুখপাত্র নূপুর শর্মা এবং দিল্লি ইউনিটের প্রধান নাভিন জিন্দাল কর্তৃক মহানবী (সা.) কে কটূক্তির প্রতিবাদে ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (০৯ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি পালন করেন তারা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ শেষে রাবি প্যারিস রোডে মিলিত হয় শিক্ষার্থীরা।

বিক্ষোভ পরবর্তী মানববন্ধনে বিশ^বিদ্যালয় আরবী বিভাগের অধ্যাপক ড. ইফতেখারুল আলম মাসুদ বলেন, পৃথিবীর সবচেয়ে উগ্র সাম্প্রদায়িক রাষ্ট্র ভারত। তারা আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাসূলকে নিয়ে কটূক্তি করেছে। এছাড়া বিভিন্ন সময়ে ভারতের মুসলমানদের উপর নানা ভাবে নির্যাতন চালিয়ে যাচ্ছে দেশেটির সরকার। জাতিসংঘে এ নিয়ে কথা বলেছে। আমরা ৯০ শতাংশ মুসলিমের রাষ্ট্র বাংলাদেশ। সরকারের পক্ষ থেকে তীব্র নিন্দা ও একটা স্পষ্ট প্রতিবাদ চাই। তাছাড়া এদেশে ভারতীয় পন্য ও টিভি চ্যানেল বন্ধের দাবি জানান তিনি।

পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আমান উল্লাহ বলেন, মহানবী (সাঃ) এর বিরুদ্ধে কটূক্তি স্বভাবতই মুসলমান এর মনে আঘাত হেনেছে। রাসুল সাঃ এর বিরুদ্ধে এহেন বক্তব্যের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাচ্ছি। সেই সাথে রাষ্ট্রীয় ভাবে ভারতের প্রতি ধর্মীয় সম্প্রীতির আহবান জানিয়ে বাংলাদেশের নিন্দা প্রস্তাব জানানোর আহবান জানাই।

এসময় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকসহ প্রায় ২ সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতীয় একটি টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা (রা.) সম্পর্কে অবমাননাকর বক্তব্য দেন নূপুর শর্মা। পরে একই বিষয়ে টুইটারে পোস্ট দেন নাভিন কুমার জিন্দাল। এ নিয়ে মুসলিম সম্প্রদায়ের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে এ ঘটনায় বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়েছে।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top