সরকারি মেডিকেলে আসন বাড়ল ১,০৩০টি

রাজ টাইমস | প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩ ১০:০১; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০০:৫৭

ছবি: প্রতীকী

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে আরও ১,০৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। এনিয়ে সবগুলো মেডিকেল কলেজে ৫,৩৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ তৈরি হল। বৃদ্ধি করা আসনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকেই শিক্ষার্থী ভর্তি করা হবে।

রবিবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বলছে, প্রতিটি সরকারি মেডিকেল কলেজে ২০-৬০টি পর্যন্ত আসন বেড়েছে। সবচেয়ে বেশি আসন বেড়েছে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে ৬০টি, মানিকগঞ্জের কর্নেল মালেক ৫০টি ও শেখ হাসিনা মেডিকেল কলেজে ৬০টি করে, শহীদ মনসুর আলী মেডিকেলে ৩৫টি, সাতক্ষীরা মেডিকেলে ৩৫টি ও সৈয়দ নজরুল ইসলাম মেডিকেলে ৩৫টি।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটু মিঞা জানান, নতুন সরকারি মেডিকেল কলেজগুলোয় ভবনসহ শিক্ষার্থী ভর্তির মত অবকাঠামো রয়েছে। তাই পুরোনো মেডিকেল কলেজসহ নতুন এসব মেডিকেল কলেজে আসন সংখ্যা বাড়ানো হয়েছে।

তিনি বলেন, “এতদিন শিক্ষক স্বল্পতা ছিল। কিন্তু সম্প্রতি বড় ধরনের একটা পদোন্নতি হওয়ায় শিক্ষকের সঙ্কটও নেই। এ কারণে মেডিকেল কলেজগুলোয় পাঠদান নিয়ে আর সমস্যা হবে না।”

এতদিন দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৪,৩৫০টি আসন সংখ্যা ছিল। আসন সীমিত হওয়ায় বহু মেধাবী সরকারি মেডিকেলে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হতো। এ কারণে নতুন আর ১,০৩০ আসনের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ডা. টিটু মিঞা বলেন, “দেশের সরকারি মেডিকেল কলেজে প্রচুর রোগী আসে। ফলে নতুন শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের সুযোগও অনেক বেশি। এতে মেডিকেল শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল জ্ঞান, দক্ষতাও ভালো হবে।

“সবচেয়ে বড় কথা, প্রতি বছর এক হাজারের বেশি নতুন চিকিৎসক বের হবে। তারা দেশের মানুষকে চিকিৎসা দিবে। স্বাস্থ্য খাতের জন্য এটা অনেক বড় অর্জন হবে।”

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top