রাজশাহী টিকাপাড়া

ঈদগাহ বাউন্ডারী ওয়াল নির্মাণে অনিয়মের অভিযোগ

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩ ০৬:৩০; আপডেট: ৯ এপ্রিল ২০২৩ ০৬:৩০

টেন্ডারের সিডিউল অমান্য করে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের নির্মান সামগ্রী।

রাজশাহী মহানগরীর মোহাম্মদপুর টিকাপাড়া ঈদগাহের বাউন্ডারী ওয়াল নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। টেন্ডারের সিডিউল অমান্য করে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের নির্মান সামগ্রী।

এনিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পাশাপাশি রাজশাহী সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের দ্বায়িত্ব বোধ নিয়ে প্রশ্ন তুলেছেন নগরবাসী।

রাজশাহী মহানগরীর টিকাপাড়ায় ১৯৯২ ইং স্থাপিত হয় মহানগর ঈদগাহ ময়দান। নগরীর ২৭ ওয়ার্ডের আওতাধীন অন্যতম জন গুরুত্বপূর্ণ স্থান টিকাপাড়া ঈদগাহ। রাজশাহী সিটি কর্পোরেশন মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় মহানগরীর ৩০টি ওয়ার্ডে ব্যাপক উন্নয়ন কাজ চলমান রয়েছে।

উন্নয়নে বদলে যাচ্ছে নগরীর বিভিন্ন ওয়ার্ডের কবরস্থান ও ঈদগাহ মাঠের চিত্র। কবরস্থানের ভেতরে হাটার রাস্তা, বাউন্ডারি ওয়াল, দৃষ্টিনন্দন ফটক, ওযুখানা নির্মাণ এবং ঈদগাহ মাঠের দৃষ্টিনন্দন ফটক ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে ৯৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর ৪৪টি গোরস্থান ও ঈদগাহের উন্নয়নে চলমান রয়েছে। বিভিন্ন সময় কবরস্থান, ঈদগাহসহ বিভিন্ন উন্নয়ন কাজ পরিদর্শন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। মেয়রের উন্নয়ন কর্মতৎপরা নগরবাসীর মধ্যে যথেষ্ট পজেটিভ প্রভাব বিস্তার করে।

গত ১৮ জুন ২২ টিকাপাড়া গোরস্থান ও ঈদগাহের বিভিন্ন উন্নয়নকাজের অগ্রগতি পরিদর্শন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
ইতোমধ্যে মোহাম্মদপুর টিকাপাড়া গোরস্থানে নতুন ভাবে মাটি ভরাট শেষ হবার পাশাপাশি বাউন্ডারী ওয়ালের নির্মান কাজ প্রায় শেষ দিকে। অপর দিকে রোজার মধ্যেই ঈদগাহর পূর্ব দিকের পুরানো বাউন্ডারী ওয়াল ভেঙ্গে নতুন বাউন্ডারী ওয়াল নির্মানে কাজ শুরু হয়েছে। কিন্তু এই নির্মান কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে। দেখা গেছে, বাউন্ডারী ওয়াল নির্মানে পুরাতন ব্যবহৃত নিম্ন মানের ইট ব্যবহার করা হচ্ছে। একই সাথে সিমেন্ট ব্যবহারেও রয়েছে অনিয়মের অভিযোগ। এনিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পাশাপাশি রাজশাহী সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের দ্বায়িত্ব বোধ নিয়ে প্রশ্ন তুলেছেন নগরবাসী। নগরীর শান্তিবাগ এলাকার বাসিন্দা এবং রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ কর্মচারী লীগ এর সাধারণ সম্পাদক মো: জালাল উদ্দীন মেয়রের দৃষ্টি আকর্ষন করে তার ফেইসবুক পেইজে বলেন, “মাননীয় মেয়র জনাব এ, এইচ,এম,খায়রুজ্জামান লিটন ভাই এর কাছে বিনীত অনুরোধ আপনি দেখেন টিকাপাড়া ঈদ গা ময়দানের বাউন্ডারি ওয়াল নিম্ন মানের পুরাতন ইট দিয়ে কাজ করছে যেটা সিডিউল এর পরিপন্থি, এটা বন্ধ করার ব্যবস্থা করেন। না হলে আপনার সুনাম ক্ষুন্ন হবে।”

“ সিয়াম সাধনার মাস, এই মাসে অন্যায় করলেও কেউ দেখার নাই। বলার নাই। টিকাপাড়া ঈদ গা ময়দানের বাউন্ডারির ওয়াল গাথা হচ্ছে এই নিন্ম মানের ইট দিয়ে। লক্ষ লক্ষ টাকা কাজের টেন্ডার এর কাজ করছে কতিপয় ঠিকাদার, ঈদ গা ময়দানের সে আগের পুরাতন ইট গুলো দিয়ে নির্মান করছে টিকাপাড়া ঈদ গা ময়দানের বাউন্ডারি ওয়াল, এই অনিয়ম কি রাজশাহী সিটি কর্পোরেশন এ যারা দ্বায়িত্ব আছে তারা কি দেখতে পাচ্ছে না? হয়তো ম্যানেজ হয়ে গেছে। তাই রাজশাহী বাসির কাছে আমার অনুরোধ আপনারা এই অন্যায় নিম্ন মানের ইট দিয়ে কাজ করার কি সমর্থন করেন? না হলে হোক প্রতিবাদ।”



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top