রাজশাহীতে স্বাস্থ্যবিধি মেনেই বসছে পশুর হাট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৩ জুলাই ২০২০ ০১:১৫; আপডেট: ২৩ জুলাই ২০২০ ০৩:৩৯

রাজশাহীতে স্বাস্থ্যবিধি মেনেই বেচা-কেনা হচ্ছে গবাদী পশু

স্বাস্থ্যবিধি মেনেই ঈদুল আজহায় রাজশাহীতে বসবে পশুরহাট। করোনা মোকাবিলা করে পশুরহাট পরিচালনার ব্যাপারে নতুন কর্মকৌশল গ্রহণ ও  জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে নানাবিধ পদক্ষেপ।

রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, স্বাস্থ্যবিধি মেনে বসবে পশুরহাট। করোনা মোকাবিলা করে পশুহাট পরিচালনার ব্যাপারে নতুন কর্মকৌশল নেয়া হয়েছে। কুরবানিতে ঘরমুখো মানুষের নানা পরিকল্পনা রয়েছে। যাতে করে কেউ নতুন করে আক্রান্ত না হয়। এছাড়া রাজশাহীর পশুরহাটে দুর্যোগকালীন ব্যবস্থাপনা গড়ে তোলা। এর আওতায় কুরবানির পশু কেনাবেচার জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারে উৎসাহ দেয়া, স্বাস্থ্যবিধি মেনে পশুরহাট পরিচালনা, পশুর স্বাস্থ্য পরীক্ষা, জালটাকার ব্যবহার রোধে করণীয় বিষয়েও গুরুত্ব নেয়া হবে বলে তিনি জানান।  

তিনি বলেন, জেলা প্রশাসন মানুষের সচেতনতা ও নিরাপত্তায় সবচেয়ে অগ্রাধিকার দেয়। এজন্য সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয় করে নানা ভূমিকা নেয়া হয়। বিশেষ করে মহানগরীকে লকডাউন ঘোষণার পর বাইরে থেকে কারো প্রবেশ এবং তার হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। কুরবানিতে স্বাস্থ্যবিধি মেনেই দোকান খোলা রাখা হবে। তবে কোনোভাবেই লোক সমাগম হতে দেয়া হবে না। এতে করে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি কম থাকবে। প্রথম থেকেই অন্য জেলার সঙ্গে রাজশাহীর যোগাযোগ বিচ্ছিন্ন রাখার চেষ্টা করেছি। সেই সঙ্গে রাজশাহীতে ল্যাব চালু করেছি। যেটা অন্য জায়গায় নেই। এরপর প্রথম থেকেই পিপিই, কিট আনা, স্যানিটাইজার বিতরণ, ডাক্তার, নার্সসহ স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে করোনা প্রতিরোধে কাজ করছেন জেলা প্রশাসক। এভাবেই চেষ্টা করে যাচ্ছেন জেলা প্রশাসক। যাতে রাজশাহী করোনামুক্ত থাকে।

এছাড়াও বাজার মনিটরিং, সামাজিক দূরত্ব নিশ্চিত করা, টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি করা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রত্যেকদিন ভ্রাম্যমাণ মোবাইল কোর্ট পরিচালনা, জেলা প্রশাসকের ত্রাণ তহবিল গঠন করা, হটলাইন ও ফেসবুকের মেসেঞ্জারের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। দিনমজুর, কর্মহীনদের তালিকা তৈরি করা হয়েছে। ত্রাণ তহবিলের খাদ্যসামগ্রী সঠিকভাবে পৌঁছানো হয়েছে। কেউ অন্যায় করলে দ্রুত তাকে আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে। 

আন্দালীব/২২



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top