দৈনিক করোনা শনাক্ত হাজার ছাড়াল

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ২৩ জুন ২০২২ ০৬:৩৭; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৫:৫৯

ছবি: সংগৃহীত

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১ হাজার ১৩৫ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। চার মাস পর দেশে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এর আগে করোনার অমিক্রন ধরনের দাপটের মধ্যে গত ২৫ ফেব্রুয়ারি ১ হাজার ৪০৬ জনের করোনা শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত) করোনায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় টানা তিন দিন ধরে মৃত্যু হলো। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার আগের দিনের চেয়ে ২ শতাংশ বেড়েছে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৫৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৩০। আগের দিন এই হার ছিল ১১ দশমিক ০৩। আগের দিন করোনা শনাক্ত হয়েছিল ৮৭৪ জনের।

এর আগে দেশে করোনা শনাক্তের হার ১০–এর ওপরে ছিল গত ১৭ ফেব্রুয়ারি, ১০ দশমিক ২৪। এরপর শনাক্তের হার ধারাবাহিকভাবে কমে ছিল।

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনা সংক্রমণের চিত্রে কয়েক দফা ওঠানামা করতে দেখা গেছে। করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সংক্রমণ বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন অমিক্রনের প্রভাবে দ্রুত বাড়তে থাকে রোগী শনাক্ত ও শনাক্তের হার।

চলতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নিয়মিতভাবে রোগী শনাক্ত ও শনাক্তের হার কমেছে। দেশে সংক্রমণ কমে আসায় আবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তুলে নেওয়া হয় করোনাকালীন বিধিনিষেধ। গত ২৫ মার্চ থেকে ১২ জুন পর্যন্ত দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ১০০-এর নিচেই ছিল। এরপর থেকে তা প্রতিদিন বাড়তে থাকে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় যে ১ হাজার ১৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে, তাঁদের মধ্যে ১ হাজার ৮০ জন ঢাকা বিভাগের। এর মধ্যে ১ হাজার ৬৯ জনই মহানগরসহ ঢাকা জেলার। রংপুর বিভাগ বাদ দিয়ে বাকি সব কটি বিভাগে এ সময় করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে চট্টগ্রামে ৩৩, খুলনা ৮, বরিশালে ৬, রাজশাহী ৪, সিলেট ৩ ময়মনসিংহে ১ জনের করোনা শনাক্ত হয়।

সংক্রমণের শুরু থেকে এখন পর্যন্ত দেশে ১৯ লাখ ৫৯ হাজার ২০৯ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬ হাজার ১০৫ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৩৪ জনের।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top