রাজশাহী মেডিকেলের করোনা ইউনিট বন্ধ ঘোষণা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৫ মে ২০২২ ০৪:৩০; আপডেট: ১৫ মে ২০২২ ০৪:৩০

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। ফাইল ছবি

চলতি মাসে রাজশাহীতে করোনা আক্রান্ত কোনো রোগী না পাওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বিশেষায়িত ওয়ার্ড ‘করোনা ইউনিট’। শুক্রবার (১৩ মে) এই ওয়ার্ডটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

জানা গেছে, ২০২০ সালের মার্চের দিকে এই হাসপাতালে করোনা পরিস্থিতি বিবেচনায় বিশেষায়িত ‘করোনা ইউনিট’ তৈরি করা হয়েছিলো। প্রায় দীর্ঘ দু’বছর পর করোনামুক্ত হলো রাজশাহী মেডিকেলে কলেজ হাসপাতাল।

হাসপাতাল সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৪ জুলাই ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে সর্বোচ্চ ২৫ জনের মৃত্যু হয়। একই সালের ২৮ জুনও ২৫ জন মারা যায়। মারা যাওয়া ২৫ জনের মধ্যে ৭জন করোনা পজিটিভ ছিলেন। করোনার উপসর্গ নিয়ে ১৪ জন মৃত্যুবরণ করেন। আর করোনা নেগেটিভ ৪জন শ্বাসকষ্ট নিয়ে মৃত্যুবরণ করেন। মারা যাওয়া ২৫ জনের মধ্যে রাজশাহীর ছিলো ১২ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩, নাটোরের ৩, নওগাঁর ২, পাবনার ৩, কুষ্টিয়ার ১ এবং যশোরের ১ জন। ওই বছরের জুন মাসে করোনা ইউনিটে মোট ৩৫৪ জন মৃত্যুবরণ করেন।

আরও জানা যায়, রাজশাহীতে মেডিকেলে ২০২১ সালের মাঝামাঝিতে করোনায় সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ ছিলো। সে সময় হাসপাতালের ১৩ নং ওয়ার্ডে করোনা রোগীদের চিকিৎসা দেয়া হয়। তখন হাসপাতালে মোট করোনা রোগীদের শয্যার সংখ্যা দাঁড়ায় ৪৫৪ টিরও বেশি। তবে হাসপাতালে শয্যা সংখ্যার দ্বিগুণের বেশি রোগীকে চিকিৎসা দেয়া হয়েছিলো বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। করোনা ইউনিটের প্রতিটি ওয়ার্ডের মেঝে ও বারান্দা রোগীতে পূর্ণ ছিলো।

এ বছরের শুরু থেকেই করোনায় মৃত্যু ও সংক্রমণ নিম্নমুখি হতে থাকে। মে মাসে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিলো মাত্রা ৩ খেকে ৬ জন। সংক্রমণের পরিমাণ মাসের প্রথম থেকেই শূন্য। শুক্রবার (১৩ মে) সংক্রমণ ও মৃত্যু দুটি’ই ‘শূন্য’ নেমে আসে।

করোনা ইউনিট বন্ধের বিষয়ে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, করোনাকালের মতো মৃত্যু ও আক্রান্তের হার এখন আর নেই। এজন্য শুক্রবার (১৩ মে) মেডিকেলের করোনা ইউনিটটি বন্ধ ঘোষণা করা হয়েছে। এরআগে মাত্র দু’তিন জন করোনার লক্ষণ নিয়ে ৩০ নম্বর ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছিলেন। ১২ মে তারা সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আপাতত এখন রোগী শূন্য। তবে যদি দু’জন রোগী করোনার লক্ষণ নিয়ে আসে তাদের রাজশাহী সংক্রামক ব্যাধি হাসপাতাল (আইডিএইচ) এ পাঠানো হবে বলে জানান তিনি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top