রাজশাহীতে রহমতের বৃষ্টি ॥ জনমনে প্রশান্তি

বিশেষ প্রতিনিধি | প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩ ০১:৩৮; আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ০১:৩৮

সংগ্রহীত

প্রচন্ড তাপদাহের পর অবশেষে রাজশাহীতে রহমতের বৃষ্টি হয়েছে। জনমনে ফিরে আসে প্রশান্তি।  সোমবার বিকেল ৫ টা ৪১ মিনিটে রাজশাহীতে মৃদু বৃষ্টি শুরু হয়। এর আগে বৃষ্টি জন্য নগরীর বিভিন্ন স্থানে ইস্তিসকার সালাতসহ পবিত্র ঈদের জামাতেও দোয়া করা হয়।

রাজশাহীতে চলতি মৌসুমে সর্বশেষ বৃষ্টিপাত হয় গত ৩ এপ্রিল। এদিন ৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। এরপর আর বৃষ্টি হয়নি। ৪ এপ্রিল থেকেই রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে শুরু হয় তাপপ্রবাহ। গতশনিবার পর্যন্ত সেই তাপপ্রবাহ অব্যাহত ছিল। আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রার হিসাব অনুযায়ী এবছরই গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তাপমাত্রা। এবার সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে রাজশাহীতে। এরআগে এই তাপমাত্রা ১৯৯৩ সালে রেকর্ড হয়।

তাপপ্রবাহের হাত থেকে রেহায় পাবার জন্য বৃষ্টি কামনা করে রাজশাহীতে সালাতুল ইস্তিসকার আদায় করা হয়ছে। রমজানের জুমাতুল বিদায় বিশেষ মোনাজাত করা হয়। এমন কি ঈদের জামাতেও ফরিয়াদ জানানো হয় বৃষ্টির জন্য।

অবশেষে সোমবার বিকেলে রহমতের বৃষ্টি হয়। এরআগে সকাল থেকে রাজশাহীর আকাশে মেঘ দেখা দিলেও দুপুরে প্রখর রোদ ও প্রচন্ড গরম শুরু হয়। বিকেল পড়ার পর থেকে আকাশে মেঘ জমতে থাকে। বিকেল সাড়ে ৫টা থেকে পশ্চিম আকাশে কালো মেঘের ঘনঘটা দেখা দেয়। প্রথমে হালকা বাতাস শুরু হলেও শেষ পর্যন্ত ৫ টা ৪১ মিনিটে শুরু হয় বৃষ্টি। শুরু থেকেই পুরো রাজশাহী জুড়ে মুসলধারে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিসের সূত্র মতে, দেশের বিভিন্নস্থানে ইতোমধ্যে বৃষ্টি হয়েছে। রাজশাহীতেও গত দুদিন থেকে বৃষ্টি হওয়ার সম্ভবনা ছিল। এরই ধারাবাহিকতায় রাজশাহীতে আজ বৃষ্টি শুরু হয়েছে।

 

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top