তিন দিনে আদানি গ্রুপের লোকসান ৬৫ বিলিয়ন ডলার

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩১ জানুয়ারী ২০২৩ ০৯:১৫; আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ২৩:১৪

ছবি: গৌতম আদানি

হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনের পর ভারতের আদানি গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ারমূল্য তিন দিনে প্রায় ৬৫ বিলিয়ন ডলার কমেছে। এদিকে, ফোর্বসের বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় গৌতম আদানি তিন থেকে আটে চলে গেছেন।

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানির প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত সপ্তাহে রিপোর্ট প্রকাশ করে নিউইয়র্কভিত্তিক শর্ট-সেলার হিনডেনবার্গ। এতে আদানি গ্রুপের বিরুদ্ধে ‘কর্পোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজির' অভিযোগ আনা হয়। এছাড়া আদানি গ্রুপের ঋণের পরিমাণ ও তাদের ট্যাক্স হেভেন ব্যবহার নিয়েও তথ্য প্রকাশ করা হয়।

রোববার বিকালে প্রকাশ করা এক বিবৃতিতে আদানি গ্রুপ হিনডেনবার্গের বিরুদ্ধে ভারত ও তার প্রতিষ্ঠানের ওপর হামলার অভিযোগ আনে। প্রায় ৪০০ পৃষ্ঠার ঐ বিবৃতিতে আদানি জানায়, তারা স্থানীয় আইন মেনে সবকিছু করেছে। এছাড়া আইন অনুযায়ী যেসব তথ্য প্রকাশ করার কথা তা করেছে।

আদানির বিবৃতির জবাবে সোমবার হিনডেনবার্গ জানায়, আদানির বিবৃতি মোটামুটি তাদের (হিনডেনবার্গ) দেওয়া তথ্যই নিশ্চিত করেছে। এছাড়া আদানি মূল প্রশ্নগুলোর জবাব এড়িয়ে গেছে বলেও মনে করছে হিনডেনবার্গ।

আদানি গ্রুপের প্রতিষ্ঠান আদানি ট্রান্সমিশন ও আদানি টোটাল গ্যাসের শেয়ারমূল্য সোমবার ২০ শতাংশ পড়ে যায়। এছাড়া আদানি গ্রিন এনার্জির শেয়ারের মূল্য কমেছে ১৬ শতাংশ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top