উড়োজাহাজ সংস্থাগুলোর কাছে বাংলাদেশের দেনা ২ হাজার কোটি টাকার বেশি

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৬ জুন ২০২৩ ০০:৩৫; আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ০৭:০৪

ছবি: সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশের উড়োজাহাজ সংস্থাগুলো বাংলাদেশের কাছে বকেয়া পড়েছে ২১ কোটি ৪১ লাখ মার্কিন ডলার (প্রায় ২ হাজার ৩১২ কোটি টাকা)। দ্রুত সংস্থাগুলোর সঙ্গে আলোচনার টেবিলে বসতে না পারলে বা এই বিশাল দেনা শিগগির শোধ করতে না পারলে আকাশপথে যোগাযোগ সমস্যায় পড়তে পারে বাংলাদেশ।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) তাদের ওয়েবসাইটে রোববার (৪ জুন) দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আইএটিএ জানিয়েছে, অর্থ বকেয়া রাখার তালিকার দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ। আর প্রথম স্থানে আছে আফ্রিকার দেশ নাইজেরিয়া।

আন্তর্জাতিক এ সংস্থা জানিয়েছে, ২০২২ সালের এপ্রিলের তুলনায় ২০২৩ সালের এপ্রিলে বিশ্বে উড়োজাহাজ খাতে আটকে রাখা বকেয়ার হার ৪৭ শতাংশ বেড়েছে। ২০২২ সালের এপ্রিলে আটকে রাখা অর্থের পরিমাণ ছিল ১৫৫ কোটি ডলার। ২০২৩ সালের এপ্রিলে তা বেড়ে হয়েছে ২২৭ কোটি ডলার। মোট পাঁচটি দেশ এ তহবিলের ৬৮ শতাংশ আটকে রেখেছে বলে সেই বিবৃতিতে উল্লেখ করা হয়। তালিকায় শীর্ষে থাকা নাইজেরিয়ার কাছে উড়োজাহাজ সংস্থাগুলোর পাওনা ৮১ কোটি ২২ লাখ ডলার।

প্রকাশিত তালিকায় তৃতীয় অবস্থানে থাকা আলজেরিয়ার কাছে উড়োজাহাজ সংস্থাগুলোর পাওনা ১৯ কোটি ৬৩ লাখ ডলার। চতুর্থ অবস্থানে আছে পাকিস্তান। দেশটির কাছে সংস্থাগুলোর পাওনার পরিমাণ ১৮ কোটি ৮২ লাখ ডলার। আর পঞ্চম অবস্থানে থাকা লেবাননের কাছে পাওনা ১৪ কোটি ১২ লাখ ডলার।

বিবৃতিতে আইএটিএ সতর্ক করে আরও জানিয়েছে, ক্রমবর্ধমান এ দেনার কারণে উল্লিখিত দেশগুলোর আকাশ পথে সংযোগে ব্যাঘাত ঘটতে পারে।

বর্তমানে আইএটিএর অধীনে বিশ্বের ৩০০টি এয়ারলাইন্স রয়েছে, যা বৈশ্বিক এয়ার ট্রাফিকের ৮৩ শতাংশ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top