এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আইএফসির অর্থায়ন ১০ শতাংশ বেড়েছে

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩১ আগস্ট ২০২৩ ১২:৫৯; আপডেট: ১৯ মে ২০২৪ ০০:০১

ছবি: সংগৃহীত

জুনে শেষ হওয়া গত অর্থবছরে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে ১০৮টি প্রকল্পে রেকর্ড ১১ বিলিয়ন ডলার অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক গ্রুপের সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যন্স করপোরেশন (আইএফসি)। উদীয়মান বাজারগুলোর বেসরকারি খাতে দেওয়া এই ঋণ আগের অর্থবছরের চেয়ে ১০ শতাংশ বেশি।

এর মধ্যে রয়েছে আইএফসির নিজস্ব হিসাব থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ও অন্য বিনিয়োগকারীদের কাছ থেকে সংগৃহীত ৩ দশমিক ৪ বিলিয়ন ডলার দীর্ঘমেয়াদি অর্থায়ন এবং বাণিজ্য প্রবাহ সহজ করতে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার স্বল্পমেয়াদী বাণিজ্য ও সাপ্লাই চেইন অর্থায়ন।

আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জলবায়ু প্রকল্প, অতি ক্ষুদ্র, ছোট ও মাঝারি আকারের উদ্যোগ (এমএসএমই) এবং নারী ও কৃষকরা আইএফসির রেকর্ড অর্থায়ন থেকে উপকৃত হয়েছে। এসব তহবিল জলবায়ু পরিবর্তন, লিঙ্গ বৈষম্য, খাদ্য ও জ্বালানি নিরাপত্তাহীনতা এবং উচ্চ মূল্যস্ফীতিসহ নানা সংকট ও চ্যালেঞ্জের মুখে থাকা এ অঞ্চলে দারিদ্র্য কমাবে এবং সমৃদ্ধি বাড়াবে বলে প্রত্যাশা করা হয়েছে।

আইএফসির নিজস্ব হিসাব থেকে দীর্ঘমেয়াদি অর্থায়ন প্রতিশ্রুতির ৩৯ শতাংশ এমন সব প্রকল্পে বিনিয়োগ করা হয়েছে, যেগুলো জলবায়ু পরিবর্তন ও সমুদ্রে প্লাস্টিক দূষণ মোকাবিলায় সহায়তা করবে, যা এই অঞ্চলের অনেক দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ইস্যু।

এ অঞ্চল জলবায়ু পরিবর্তনজনিত কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে এবং প্লাস্টিক দূষণে মুখ্য ভূমিকা রাখছে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে মঙ্গোলিয়ায় প্রথম গ্রিন বন্ড এবং থাইল্যান্ডে সমুদ্রকেন্দ্রিক অর্থায়ন থেকে শুরু করে ভারতে বৈদ্যুতিক যানবাহন এবং দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় জ্বালানি রূপান্তরে সহায়তায় প্রাইসিং ইনসেনটিভসহ সাসটেইনিবিলিটি-লিঙ্কড অর্থায়ন।

এই অঞ্চলের আর্থিক প্রতিষ্ঠানগুলোতে রেকর্ড ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর ফলে নারী উদ্যোক্তাদের মালিকানাধীন ব্যবসার জন্য সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রাসহ ১৬ লাখের বেশি সংখ্যক ঋণের ব্যবস্থা রাখার মাধ্যমে এমএসএমইতে অর্থায়ন সহজ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

আইএফসি এই অঞ্চলে খাদ্য নিরাপত্তার উন্নতির প্রকল্পে বিনিয়োগ করেছে, যার মধ্যে রয়েছে বাংলাদেশে একটি টেকসই চালের বাজার উৎসাহিত করা। নতুন গঠিত গ্লোবাল ফুড সিকিউরিটি প্ল্যাটফরমের মাধ্যমে এটি আইএফসির প্রথম বিনিয়োগ।

এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের জন্য নিযুক্ত আইএফসির আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট রিকার্ডো পুলিতি বলেন, বহুমাত্রিক চ্যালেঞ্জের মুখে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের প্রাণবন্ত বেসরকারি খাত এই অঞ্চলের বৃহত্তম উন্নয়ন ইস্যুগুলো মোকাবিলায় ক্রমবর্ধমানভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top