শেয়ারবাজারে বড় দরপতন

রাজ টাইমস | প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩ ২০:২১; আপডেট: ১৫ মে ২০২৪ ২২:৫১

ছবি: প্রতীকী

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) দেশের শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে সবকটি মূল্যসূচক। তবে দুই বাজারেই লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের শুরুতে ঋণাত্মক হয়ে পড়া সূচক দিনের পুরো সময়জুড়েই ঋণাত্মক থাকে।

এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতনের মাত্রও বাড়তে থাকে। ফলে একদিনে দাম কমার তালিকা বড় হয়, অন্যদিকে সবকটি মূল্যসূচকের বড় পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৩টির। আর ১৬১টির দাম অপরিবর্তিত।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ১১০ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৮৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৬০ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৩ কোটি ১০ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ৪৫ কোটি ৮৭ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ২০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইস্টার্ণ ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, প্যাসেফিক ডেনিমস, ইয়াকিন পলিমার, মুন্নু সিরামক ইন্ডাস্ট্রিজ এবং ইভিন্স টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৮টির এবং ৬৪টির দাম অপরিবর্তিত। লেনদেন হয়েছে ৭ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬ কোটি ১২ লাখ টাকা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top