যেভাবে সহজেই তৈরি করবেন ‘পুডিং’

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১ ০৩:২৪; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৩:০৩

সংগৃহীত ছবি

ডিম ও দুধ দুটোই পুষ্টিকর খাবার। তবে একাধিক পুষ্টিকর খাবার মেশালেই সব সময় তা পুষ্টিকর হয় না। বরং অনেক সময় দেখা দিতে পারে পার্শ্ব প্রতিক্রিয়া। যেমন দুধের সঙ্গে কলা মিশিয়ে খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। ডিম ও দুধের ক্ষেত্রে অবশ্য এ ধরনের কোনো নিষেধ নেই। তাই আপনি নিশ্চিন্তে এই দুই খাবার একসঙ্গে খেতে পারেন। এর সঙ্গে সামান্য চিনি মিশিয়ে জমিয়ে তৈরি করে ফেলতে পারেন সুস্বাদু পুডিং। চলুন জেনে নেওয়া যাক পুডিং তৈরির সহজ রেসিপি-

ঘন দুধ- ২ কাপ

চিনি- ১ কাপ

ডিম- ৪টি

এলাচ গুঁড়া- সামান্য।

যেভাবে তৈরি করবেন

এক লিটার তরল দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। এরপর দুধ ঠান্ডা করে নিন। অন্য একটি পরিষ্কার বোলে ডিম, দুধ, চিনি ও এলাচ গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। চাইলে ব্লেন্ড করে নিতে পারেন। এতে সময় কম লাগবে। 

চুলায় একটি প্যান বসিয়ে তাতে তেল ও চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। ক্যারামেল তৈরি হলে তা পুডিং যে পাত্রে করবেন তাতে ঢেলে দিন। পাত্রের মুখ বন্ধ করে দিন। এরপর ভাপে বা প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। 

প্রেসার কুকার হলে পনের মিনিট আর ভাপে হলে আধাঘণ্টার মতো সময় লাগতে পারে। পুডিং হলে নামিয়ে ঠান্ডা করে নিন। এরপর ছুরি দিয়ে চারপাশ ছাড়িয়ে উল্টো করে প্লেটে ঢালুন। ফ্রিজে রেখে ঠান্ডা করে খেলে আরও বেশি সুস্বাদু লাগবে।

 

 

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top