ডেঙ্গুর লক্ষণ ও করণীয়

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩ ১৫:০৭; আপডেট: ১৪ মে ২০২৪ ১৫:৪০

ছবি: সংগৃহীত

সারা দেশে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হওয়ায় সাধারণ মানুষকে সতর্ক থাকার এবং তাদের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গত মঙ্গলবার তথ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে ডেঙ্গুর আশঙ্কাজনক বৃদ্ধিতে জনগণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয়। এর পাশাপাশি অধিদফতর বর্তমান পরিস্থিতি মোকাবেলায় কিছু দিকনির্দেশনাও দিয়েছে।

ডেঙ্গুর লক্ষণ : শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি হওয়ার পাশাপাশি দু’টি লক্ষণ দেখা দিলে ডেঙ্গু সন্দেহে নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সেগুলো হলো-

তীব্র ডেঙ্গুর লক্ষণ : - ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ৩ থেকে ৭ দিন পর লক্ষণ দেখা যেতে পারে। - শরীরের তাপমাত্রা অস্বাভাবিক কমে যাওয়া এবং তীব্র পেট ব্যথা হওয়া। - ক্রমাগত বমি করা, বমির সাথে রক্ত যাওয়া এবং ঘন ঘন শ্বাস নেয়া।

- শরীরে অবসাদ ও অস্থিরতা অনুভব করা।

ব্যক্তিগত সতর্কতা : - ঘর বা কর্মস্থলের জানালা সবসময় বন্ধ রাখতে হবে। - মশার কামড় থেকে বাঁচতে যতটা সম্ভব শরীর ঢেকে থাকে এমন পোশাক পরা

কমিউনিটির সচেতনতা বৃদ্ধি : - পরিবার, প্রতিবেশী ও কমিউনিটির মধ্যে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়াতে হবে। - পরিচ্ছন্নতা অভিযানে সবাইকে সরাসরি যুক্ত হওয়ার জন্য সচেষ্ট হতে হবে

মশার প্রজনন রোধে যেসব কাজ করতে হবে : - ঘর ও আশপাশের যেকোনো জায়গায় পানি জমতে দেয়া যাবে না। - ব্যবহৃত পাত্রের গায়ে লেগে থাকা মশার ডিম অপসারণে পাত্রটি ব্লিচিং পাউডার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।

ফুলের টব, প্লাস্টিকের পাত্র, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের ড্রাম, মাটির পাত্র, বালতি, টিনের কৌটা, ডাবের খোসা বা নারিকেলের মালা, কনটেনার, মটকা, ব্যাটারি ইত্যাদিতে এডিস মশা ডিম পাড়ে, বিধায় এগুলো পরিষ্কার রাখতে হবে।

পানি যাতে না জমে সে জন্য অব্যবহৃত পানির পাত্র নষ্ট করতে হবে অথবা উল্টে রাখতে হবে। - দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। ডেঙ্গু হলে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে দ্রুত যোগাযোগ করতে হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top