বিশ্ব বরেণ্য ইসলামি চিন্তাবিদ ইউসুফ আল কারযাভী আর নেই

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৩; আপডেট: ৯ ডিসেম্বর ২০২২ ০৮:২৮

 


বিশ্ব বরেণ্য ইসলামি চিন্তাবিদ ইউসুফ আল কারযাভী মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

  • সোমবার (২৬ সেপ্টেম্বর) মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ২০১১ সালের ১৮ ফেব্রুয়ারি মিশরের কায়রোর তাহরির স্কয়ারে জুমার নামাজ পড়ার জন্য হাজার হাজার মানুষ জড় হন।

এ সময় তাদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার জন্য একজন আলেম উপস্থিত হন। সে সময় উপস্থিত জনতার সামনে তিনি বলেন, এই বিপ্লব আপনার মধ্য থেকে হারিয়ে যাবে না, যদি আপনার অন্তর কলূষিত না হয়। বিখ্যাত এই ভাষণ দেওয়া ব্যক্তিই হলেন তিনি।

সে সময়ে তিনি বলেন, বিপ্লব শেষ হয়নি যায়নি। বরং মিশরকে গড়তে এ বিপ্লব শুরু হয়েছে। সুতরাং আপনারা এ বিপ্লবকে রক্ষা করুন।
এরপরই এক সপ্তাহ ধরে মিশরে ব্যাপক আন্দোলন ছড়িয়ে পড়ে। যার ফলে ক্ষমতা থেকে পদত্যাগ করেন তৎকালীন নেতা হুসনি মোবারক।

এর পরের বছরই ফ্রিডম এবং জাস্টিস পার্টি তাদের কার্যক্রম বিস্তৃত করার সুযোগ পান। ফলে পরবর্তী নির্বাচনে এ দলটি বড় আসনে জয়লাভ করে এবং মিশরের প্রেসিডেন্ট হিসেবে মুহাম্মাদ মুরসি নির্বাচিত হন।

মুসলিম বিশ্বকে একত্রিত করণের ক্ষেত্রে কারযাভীর ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে এবং তিনি বিশ্বের মুসলিম স্কলারদের কাছে একজন অনুকরণীয় ব্যক্তি হিসেবে বেঁচে থাকবেন।

তিনি মানুষের কল্যাণে তার মূল্যবান সময় ব্যয় করেছেন। বিশেষ করে তিনি ইসলামী শরিয়াহ বাস্তবায়নে কাজ করেছেন। এর ফলে পুরো বিশ্বে তার ব্যাপক অনুসারি তৈরি হয়েছে। যারা তার আদর্শকে ধারণ করেন।

সূত্র: মিডল ইস্ট আই



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top