নিজ দেশে ইউক্রেনের চার অঞ্চল দখলের বৈধতা পেল পুতিন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২ ১৯:৫০; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ফাইল ছবি

ইউক্রেনের চার অঞ্চল দখলের বৈধতা পেল পুতিন। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ দুমা দখলকৃত অঞ্চলসমূহ। রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া সর্বসম্মত ভাবে অনুমোদন করেছে। খবর যুগান্তরের।

দুমার সদস্যরা সোমবার কণ্ঠভোটে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করে ফেলার ঘটনাকে আইনি বৈধতা দান করেন। খবর আনাদোলুর।

এ বিল পাশের ভোটাভুটির সময় দুমার কোনো সদস্য অনুপস্থিত ছিলেন না এবং কেউ ভোটদানে বিরতও থাকেননি।

এর আগে ২০‌১৪ সালে একই প্রক্রিয়ায় ইউক্রেনের ক্রিমিয়া উপত্যকাকে রুশ ফেডারেশনে একীভূত করা হয়েছিল।

গত সপ্তাহে ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটের পর এক ডিক্রি জারি করে আনুষ্ঠানিকভাবে অঞ্চলগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে নেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দুমায় ভোটাভুটির ফল ঘোষিত হওয়ার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আলোচ্য চার অঞ্চলের প্রতিনিধিদের অভিনন্দন জানান। তিনি বলেন, মঙ্গলবার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেল কাউন্সিলে বিলটি তোলা হবে এবং সেখানেও এটি সর্বসম্মতভাবে পাস হবে বলে তিনি আশাবাদী।

উল্লেখ্য, গত ২৩-২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের অধিকৃত দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়।

পরে শুক্রবার প্রেসিডেন্ট পুতিন বলেন, গণভোটের মাধ্যমে ওই চার অঞ্চলের জনগণ রাশিয়ার নাগরিক হওয়ার পক্ষে রায় দিয়েছেন এবং এখন তারা রাশিয়ার পাসপোর্টের অধিকারী হবেন।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top