সাহিত্যে নোবেল পেলেন অ্যানি এরনাক্স

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২ ০৬:৪৯; আপডেট: ৭ অক্টোবর ২০২২ ০৬:৫০

ছবি: সংগৃহীত

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখিকা অ্যানি এরনাক্স। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল চারটায় রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

কমিটি তার ঘোষণায় বলেছে, অ্যানি তার সাহস এবং ‘ক্লিনিক্যাল’ তীক্ষ্ণতা প্রদর্শন করেছেন লেখনিতে। এর সাহায্যে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযমের উন্মোচন করেছেন।

অ্যানি এরনাক্স তার লেখায় ধারাবাহিকভাবে, বিভিন্ন কোণ থেকে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত শক্তিশালী বৈষম্য দ্বারা চিহ্নিত জীবনকে নিয়ে পরীক্ষা করেছেন। লেখিকার এই জীবন দীর্ঘ এবং কঠিন ছিল।

নোবেল জয়ের পর ফরাসি এই লেখক বলেছেন, লেখালেখি একটি রাজনৈতিক কাজ; যা সামাজিক বৈষম্যের বিরুদ্ধে আমাদের চোখ খুলে দেয়। যে কারণে তিনি ভাষাকে ‘ছুরি’ হিসাবে ব্যবহার করেন, তার মতে— এই ছুরি কল্পনার আবরণ ছিঁড়ে ফেলে।

তার জন্ম ফ্রান্সের ইভেতু’তে ১৯৪০ সালের ১লা সেপ্টেম্বর। যখন তাকে এই পুরস্কার দেয়া হলো তখন তিনি বসবাস করছেন ফ্রান্সেই।

শুক্রবার (৭ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। আর ১০ অক্টোবর অর্থনীতিতে বিজয়ী ঘোষণার মাধ্যমে শেষ হবে এবারের নোবেল পুরস্কারের আনুষ্ঠানিকতা।

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে।

মৃত্যুর আগে তিনি উইল করে যান— প্রতি বছর ৫টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। ওই ৫ বিষয় হলো— চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য ও শান্তি। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান।

অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয় অনেক পরে ১৯৬৮ সালে। ব্যাংক অব সুইডেন আলফ্রেড নোবেলের স্মৃতিতে এই পুরস্কার চালু করে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top