অধিকৃত ইউক্রেনীয় চার অঞ্চলে পুতিনের মার্শাল ল জারি

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২ ২১:২৯; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৬

ছবি: সংগৃহিত

ইউক্রেনের রুশ অধিকৃত চার অঞ্চলে মার্শাল ল’ জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলমান তুমুল লড়াইয়ের মধ্যে বুধবার (১৯ অক্টোবর) পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক ও দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়া ও খেরসনে সামরিক আইন ঘোষণা করেন তিনি। গতমাসে এ চার অঞ্চলকে রাশিয়ার সঙ্গে একীভুত করে মস্কো।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিন ইউক্রেনে মস্কোর যুদ্ধ প্রচেষ্টা জোরদারে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

একই সাথে রাশিয়ার অন্যান্য অঞ্চলের সাথে দখলকৃত চার অঞ্চল জাপোরিঝিয়া, খেরসন, লুহানস্ক ও দোনেৎস্কের উন্নয়নে প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের তত্ত্বাবধানে একটি বিশেষ সমন্বয়কারী পরিষদ গঠনেরও নির্দেশ দিয়েছেন তিনি।

গত ৮ মাসের যুদ্ধে ইউক্রেনীয় সৈন্যদের প্রবল প্রতিরোধের মুখে একাধিক বড় ধরনের পরাজয়ের পর উত্তেজনা বৃদ্ধির মাঝে ভ্লাদিমির পুতিন দখলকৃত অঞ্চলে মার্শাল ল জারির এই উদ্যোগ নিয়েছেন।

গত সেপ্টেম্বর মাস থেকে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয় সৈন্যদের আক্রমণের মুখে কিছু কিছু এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রাশিয়ার সৈন্যরা।

পুতিন বলেছেন, তিনি যেসব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তা রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সমর্থনে অর্থনীতি, শিল্প এবং উৎপাদনের স্থিতিশীলতা বৃদ্ধি করবে।

তিনি বলেন, আমরা রাশিয়ার জন্য, আমাদের জনগণের জন্য নির্ভরযোগ্য ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য অত্যন্ত জটিল এবং বৃহৎ আকারের সমস্যার সমাধানে কাজ করছি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top