তৃতীয় মেয়াদে ক্ষমতায় সি, শীর্ষ নেতৃত্বে আনলেন বদল

তৃতীয় মেয়াদে ক্ষমতায় সি, শীর্ষ নেতৃত্বে আনলেন বদল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২ ০৬:৩৩; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৭

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হয়ে রেকর্ড গড়লেন সি চিনপিং। একই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতৃত্বে থাকছেন তিনি। দলের প্রধান নির্বাচিত হয়েই নতুন কমিটির শীর্ষ নেতৃত্বে ব্যাপক বদলের ঘোষণা দেন সি। নিজের অনুগতদের নতুন পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির সদস্য করেন।

বিবিসির খবরে জানা যায়, রোববার (২৩ অক্টোবর) বেইজিংয়ে গ্রেট হল অব পিপলসে চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম কেন্দ্রীয় কমিটির অধিবেশনে সিকে দলের জেনারেল সেক্রেটারি নির্বাচিত করা হয়। অধিবেশনে সভাপতিত্ব করেন সি। অধিবেশনে সিসিপির সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়। সি চিনপিং ছাড়াও লি কিয়াং, শাও লেজি, ওয়াং হানিং, কাই কি, ডিং শুয়েশিয়াং এবং লি সি এই কার্যনির্বাহী কমটিতে রয়েছেন। লি কিয়াং প্রিমিয়ার, অর্থাৎ দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

রাজধানী বেইজিংয়ে গত ১৬ অক্টোবর শুরু হয় দেশটির কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস। এক সপ্তাহব্যাপী চলা এবারের কংগ্রেসে দলের উচ্চপর্যায়ের সদস্যরা যোগদান করেন।

এর আগে ২০১৮ সালে চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি কেবল দুই মেয়াদে দায়িত্ব পালন করবেন এমন বিধান বিলুপ্ত করেন সি চিনপিং, যা তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছে তাঁকে। চীনের নেতা মাও সে তুংয়ের পর সি চিনপিংকেই দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে বিবেচনা করা হয়। তাঁর পর থেকে আর কোনো নেতা পরপর তিনবার চীনের শীর্ষ পদে বসেননি। সেই রেকর্ড বর্তমানে ভাঙলেন চিনপিং। 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top