কুমিল্লা-সিলেট দিয়ে ভারতের মেঘালয়ে যাবে ঘূর্ণিঝড় সিত্রাং

কুমিল্লা-সিলেট দিয়ে ভারতের মেঘালয়ে যাবে ঘূর্ণিঝড় সিত্রাং

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২ ১৭:৫৭; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫০

ঘূর্ণিঝড় সিত্রাং দেশের উপকূল অতিক্রম করছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে ভোরের মধ্যে ঘূর্ণিঝড়টি ভোলা উপকূল থেকে নোয়াখালী-কুমিল্লা হয়ে ভারতের দিকে চলে যাবে। এর আগে রাত ৯টার দিকে ঘূর্ণিঝড়টি ভোলার উপকূলে আঘাত হানে। এদিকে ঘূর্ণিঝড় সিত্রাং-এর তাণ্ডব চলছে ভোলার চর নিজাম এলাকায়।

ঘূর্ণিঝড়ের কারণে চট্টগ্রাম-মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপৎসংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার রাতে আবহাওয়া অফিসে সংবাদ সম্মেলনে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সবশেষ অবস্থা নিয়ে এ তথ্য জানান আবহাওয়াবিদ সানাউল হক মণ্ডল।

তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাং-এর প্রভাবে সারা দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অব্যাহত থাকবে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬২ কিলোমিটার যা দমকা থেকে ঝোড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।

এদিকে ঘূর্ণিঝড় সিত্রাং-এর তাণ্ডব চলছে ভোলার চর নিজাম এলাকায়। স্বাভাবিকের চেয়ে সাত থেকে আট ফুট উচ্চতায় বইছে জোয়ারের পানি। ভাসিয়ে নিয়ে গেছে গবাদি পশু। অনেক এলাকায় বাসিন্দারা ঘরের চাল এবং গাছের ডালে আশ্রয় নিয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, ভোলার দুর্গম চরফ্যাশন উপজেলার ঢালচরে জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। কয়েকটি বাঁধ নিয়ে শঙ্কায় আছেন স্থানীয়রা। অতি জোয়ারের পানিতে ঢালচরে ৫ থেকে ৭ ফুট পানিতে প্লাবিত হয়ে ১০ থেকে ১২ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

এছাড়াও মনপুরার কলাতলী চর, চর-নিজামসহ দুর্গম চরাঞ্চল প্লাবিত হয়েছে। স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে আনার কাজ করছে প্রশাসন। ঘূর্ণিঝড়ের প্রভাবে জেলার বিভিন্ন স্থানে সড়কে ভেঙে পড়েছে গাছ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top