ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: নিহত ৪৪

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২ ১৪:৫৪; আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৬:২৫

ছবি: ফাইল

ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভাতে ৫.৬ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

সোমবার দ্বীপের প্রধান শহর ও দেশটির রাজধানী জাকার্তা কয়েক সেকেন্ডের জন্য কেঁপে ওঠে। এতে অন্তত ২০ জন নিহত ও তিন শতাধিক লোক আহত হয়েছেন।

নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে এএফপি।

সিয়াঞ্জুর প্রশাসনের প্রধান হারমান সুহেরম্যান স্থানীয় মেট্রো টিভিকে বলেছেন যে, 'আমি আপাতত যে তথ্য পেয়েছি, শুধুমাত্র এই হাসপাতালেই প্রায় ২০ জন মারা গেছে। কমপক্ষে ৩০০ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভবনগুলোর ধ্বংসাবশেষে আটকা পড়ায় তাদের বেশিরভাগেরই ফ্র্যাকচার হয়েছে।'

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভার সিয়ানজুরে ১০ কিলোমিটার (৬.২১ মাইল) গভীরতায়। বিএমকেজি জানিয়েছে, সুনামির কোনো সম্ভাবনা নেই।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জাকার্তার কেন্দ্রীয় ব্যবসায়িক জেলায় কিছু লোক অফিস খালি করে ফেলে। অন্যরা বিল্ডিং এবং আসবাবপত্র নড়তে দেখেছে।

গত শুক্রবার ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬.৯ শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল সুমাত্রার পশ্চিম উপকূলীয় শহর বেঙ্কুলুকু থেকে ১৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে।

বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্প প্রবণ দেশগুলোর একটি ইন্দোনেশিয়া। গত কয়েকদিনে দেশটিতে ৪ দশমিক ৭ থেকে ৫ মাত্রার বেশ কয়েকটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে মধ্য ইন্দোনেশিয়ার নর্থ সুলাওয়েসি প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। তার আগে গত মাসে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে আব্রা প্রদেশ। ওই ভূমিকম্পে অন্তত ২৬ জন আহত হয় এবং একটি আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

এনএ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top